কানাডার চোখ চট্টগ্রামে, ১৫ বিলিয়ন ডলার খাটানোর প্রস্তাব চেম্বারের

0

এশিয়ার বিভিন্ন দেশ থেকে সরে এসে চট্টগ্রামে শিল্প জোন প্রতিষ্ঠা করতে চায় কানাডা। বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাই কমিশনের কাউন্সিলর (কমার্শিয়াল অ্যাফেয়ার্স) অ্যাঞ্জেলা ডার্ক বাংলাদেশে বিনিয়োগে তারা আগ্রহী বলেও জানিয়েছেন।

প্রাথমিকভাবে চট্টগ্রামের মিরসরাই ইকোনমিক জোন ও ইপিজেডে ১৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করার জন্য কানাডাকে প্রস্তাব দিয়েছে চিটাগাং চেম্বার। অ্যাঞ্জেলা ডার্ক এতে মৌখিক সম্মতিও জানিয়েছেন।

রোববার (২৪ অক্টোবর) বিকেলে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মাহবুবুল আলমের সাথে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় মিলিত হন অ্যাঞ্জেলা ডার্ক। এসময় তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগে কানাডা আগ্রহী। কিন্তু কানাডার সাথে বাংলাদেশের ব্যবসায়িক যোগাযোগ কম। যদিও বাংলাদেশের অর্থনীতি অত্যন্ত দ্রুতবর্ধনশীল। এশিয়ার বিভিন্ন দেশ থেকে কানাডিয়ান কোম্পানিগুলো বাংলাদেশে শিল্প স্থাপনে আগ্রহী। তাই এক্ষেত্রে সংশ্লিষ্টদের মধ্যে যোগাযোগ স্থাপন অত্যন্ত জরুরি।

কানাডার চোখ চট্টগ্রামে, ১৫ বিলিয়ন ডলার খাটানোর প্রস্তাব চেম্বারের 1

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, কানাডা বাংলাদেশের শীর্ষস্থানীয় বাণিজ্যিক অংশীদারদের অন্যতম। এদেশের আর্থ-সামাজিক উন্নয়নে কানাডার যথেষ্ট অবদান রয়েছে। তিনি কানাডা চেম্বার অব কমার্স এর সাথে একযোগে কাজ করার আগ্রহ প্রকাশ করেন এবং কানাডিয়ান বিনিয়োগ বৃদ্ধির অনুরোধ জানান।

ট্রেড কমিশনার কামাল উদ্দিন বলেন, বাংলাদেশ থেকে তৈরি পোশাকের পাশাপাশি প্রক্রিয়াজাত খাবার ও হিমায়িত খাদ্য রপ্তানি ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। দ্বিপাক্ষিক সহায়তার ভিত্তিতে নতুন নতুন পণ্য সংযোজনের মাধ্যমে বাণিজ্য আরও বৃদ্ধি পাবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, হাই কমিশনের ট্রেড কমিশনার কামাল উদ্দিন ও চেম্বার সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। মতবিনিময় শেষে কাউন্সিলর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হল পরিদর্শন করেন।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হলে কানাডার উৎপাদিত পণ্য প্রদর্শনের আমন্ত্রণ জানান যাতে করে এ দেশীয় আমদানিকারকরা এসব পণ্য সম্পর্কে যথাযথ ধারণ লাভ করতে পারে। এছাড়া উভয় দেশে পণ্যের বাজার সৃষ্টির জন্য প্রদর্শনী আয়োজনের প্রস্তাব করেন।

এএস/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm