s alam cement
আক্রান্ত
৪৫৭০৮
সুস্থ
৩৪৯৫২
মৃত্যু
৪৩৭

এসএসসি পরীক্ষা জুলাইয়ে, ৬০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস

রমজানেও চলবে ক্লাস

0

মহামারী করোনাভাইরাসের তাণ্ডবে দীর্ঘ এক বছরেরও বেশি সময়ধরে বন্ধ থাকার পর আগামী ৩০ মার্চ দেশের সব ধরণের শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। ক্লাস শুরু করে সংক্ষিপ্ত সিলেবাস শেষ হওয়ার দুই সপ্তাহ পর এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে এসএসসি ও সমমান পরীক্ষা চলে যাবে জুলাই মাসে।

এসএসসি ও সমমানের জন্য ৬০ দিন এবং এইচএসসি জন্য ৮৪ দিনে সংক্ষিপ্ত সিলেবাস শেষ হবে। এরপর দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষা নেওয়া হবে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাতে সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর আগে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে রাত প্রায় সাড়ে আটটা পর্যন্ত আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে শিক্ষামন্ত্রী বলেন, ‘এসএসসির ৬০ দিন ও এইচএসসির ৮৪ দিন ক্লাস ধরে পরিমার্জিত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে শিক্ষাবোর্ড। এ সিলেবাস শেষ করেই দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষা নেওয়া হবে।’

এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে হবে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, জুন মাসে পরীক্ষা হবে এটা আগে বলেছিলাম। এখন পরিস্থিতি অন্যরকম। যখনই স্কুল কলেজ খোলা হবে তখন থেকে এসএসসির ক্ষেত্রে ৬০ কর্মদিবস এবং এইচএসসির ক্ষেত্রে ৮৪ কর্মদিবস সরাসরি ক্লাস নেওয়ার পর আরও সপ্তাহ দুয়েক সময় দিয়ে পরীক্ষা নেওয়া হবে। এক্ষেত্রে এসএসসি পরীক্ষা জুলাইয়ে চলে যেতে পারে।

Din Mohammed Convention Hall

দীপু মনি বলেন, ‘রমজানেও ক্লাস থাকবে। শুধু ঈদের সময় বন্ধ থাকবে। আমরা ছোটবেলায় দেখেছি রোজায় ছুটি থাকতো না। আমাদের শিশু-কিশোররাও বাসায় বসে থেকে হাঁপিয়ে উঠেছে। মনে করছি তারা আপত্তি করবে না। এসএসসি পরীক্ষার্থীরা রোজার মধ্যে ক্লাস করবে।

এমএহক

ManaratResponsive

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm