৪৯ বছরে না ফেরার দেশে সাংবাদিক পলাশ

পাহাড়ের চারণ সাংবাদিক, দৈনিক প্রথম আলোর খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা প্রতিনিধি পলাশ বড়ুয়া পরলোকগমন করেছেন।

বুধবার (২ আগস্ট) বিকালে ঢাকার শমরিতা হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। পেশাগত জীবনে অসংখ্য মানুষের জন্য নিবেদিত প্রাণ পলাশ বড়ুয়ার জীবন গাড়ি থেমে গেল মাত্র ৪৯ বছরেই।

এর আগে গত রোববার (৩০ জুলাই) রাঙামাটির লংগদুতে বেড়াতে অসুস্থ হয়ে পড়েন সাংবাদিক পলাশ বড়ুয়া। এরপর তাকে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কমপেক্সে নেওয়া হয়। পরে সেখান খাগড়াছড়ির একটি বেসরকারি হাসপাতালে নেওয়ার পর রাতেই উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামের পার্কভিউ হাসপাতালে নেওয়া হয়।

এরপরও শারীরিক অবস্থার অবনিত হওয়ায় সোমবার দুপুরে সকালে তাকে ঢাকার শমরিতা হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় বুধবার তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

অসুস্থ অবস্থায় থাকাকালীন সময় থেকেই সহকর্মী থেকে শুরু করে পাহাড়ের সাধারণ মানুষ তার সুস্থতা কামনা জানিয়েছেন। সকলের আশার অবসান ঘটিয়ে অবশেষে অন্তিমযাত্রায় পাড়ি দিয়েছেন সাংবাদিক পলাশ। বুধবার রাতেই তার নিথর মৃতদেহ নিয়ে দীঘিনালার নিজ বাড়িতে ফিরছেন সঙ্গে থাকা সহকর্মী-স্বজনরা।

সাংবাদিক পলাশ খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা থেকে পেশাদায়িত্ব পালন করলেও তার লেখায় বিভিন্ন সময়ে ফুটে উঠেছিল নানান অসংগতি, দুঃখ-দুর্দশার কথা। পেয়েছিলেন বিভিন্ন পুরষ্কারও।

পেশাগত জীবনে তিনি একজন সাংবাদিক হলেও একাধারে কবি, সংগঠক ও মানবতাবাদী ছিলেন পলাশ। সাংবাদিকতার বর্নাঢ্য জীবনে তিনি দুর্গম ঘুরে ঘুরে কাজ করে গেছেন। এছাড়া দীঘিনালায় বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠার ক্ষেত্রেও রয়েছে তার অবদান।

তার অকাল প্রয়াণে দীঘিনালা উপজেলা প্রেস ক্লাব, রাঙামাটি সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সামাজিক সংগঠন, রাজনৈতিক নেতৃবৃন্দ ও বিশিষ্টজনরা শোক জানিয়েছেন।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!