২৪ ঘণ্টায় উপজেলার চার গুণ শনাক্ত নগরে, চট্টগ্রামে করোনা রোগী ১৩৩৪৬

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তে উপজেলার প্রায় চার গুণ বেশি শনাক্ত হয়েছে নগরে। চট্টগ্রামের সরকারি চারটি ও বেসরকারি দুটি ল্যাব এবং কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব মিলিয়ে আগেরদিনের চেয়ে ২৬৯টি বেশি নমুনা পরীক্ষা হয়। এদিন এক হাজার ৭৮টি নমুনা পরীক্ষা করে ১৪৮ জনের দেহে করোনা শনাক্ত হয়। এর মধ্যে নগরেই ১১৬ জন, বাকি ৩২ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার। নগরের নয় হাজার ২৯৫ জন এবং উপজেলার চার হাজার ৫১ জন নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্ত এখন ১৩ হাজার ৩৪৬ জনে দাঁড়িয়েছে। এদিন আরও ৬৩ জন করোনা থেকে সুস্থ হওয়ায় এই সংখ্যা এখন এক হাজার ৭৪০ জন। অন্যদিকে, এদিন করোনায় নগরের একজনের মৃত্যু হয়েছে করোনায়। ফলে মোট মৃত্যুর সংখ্যা এখন ২২৬। যাদের মধ্যে ১৫৯ জন নগরের ও ৬৭ জন উপজেলার বাসিন্দা।

বৃহস্পতিবার (২৩ জুলাই) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের সরকারি চারটি ও বেসরকারি দুটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলিয়ে একহাজার ৭৮ জনের নমুনা পরীক্ষা করে ১৪৮ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্তদের মধ্যে নগরের ১১৬ জন এবং বিভিন্ন উপজেলার ৩২ জন। একইসাথে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা থেকে ৬৩ জন সুস্থ হয়েছেন এবং মারা গেছেন এক জন।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে আগেরদিনের চেয়ে দ্বিগুন ৩৭০ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় মাত্র ২২ জন। এর মধ্যে ২০ জন নগরের। বাকি ২ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৮৬ জনের নমুনা পরীক্ষা হয়। তাতে নগরের ৬ জন ও উপজেলার ১ জন মিলিয়ে ৭ জন করোনা রোগী শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ১৬১ জনের নমুনা পরীক্ষা করে দিনের সর্বাধিক ৩৯ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়, যাদের ৩৬ জন নগরের ও ৩ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৪১টি নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ শনাক্ত হয় ২৯ জন, যাদের ১৫ জন নগরের ও ১৪ জন বিভিন্ন উপজেলার।

অন্যদিকে, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১১১ জনের নমুনা পরীক্ষা করে ২২ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত করা হয়। যাদের ২০ জন নগরের ও ২ জন উপজেলার।

গত ২৪ ঘণ্টায় শেভরণ ল্যাবে ১০০ জনের নমুনা পরীক্ষা করে ২৭ জনের দেহে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়। যাদের ১৯ জন নগরের ও ৮ জন বিভিন্ন উপজেলার।

এদিন, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৯টি নমুনা পরীক্ষা করে উপজেলার ২ জনের করোনা শনাক্ত হয়।

উপজেলা পর্যায়ে নতুনভাবে করোনা শনাক্ত ৩২ জনের মধ্যে টানা তৃতীয় দিনের মতো শীর্ষস্থান ধরে রেখেছে রাউজান উপজেলা। সেখানে ৯ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়। এছাড়া হাটহাজারীতে ৪ জন, বোয়ালখালী ও রাঙ্গুনিয়ায় ৩ জন করে, লোহাগাড়া, সাতকানিয়া, বাঁশখালী, মিরসরাই ও পটিয়ায় ২ জন করে এবং ফটিকছড়ি, সীতাকুণ্ড ও সন্দ্বীপে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!