১ বছরে কতো লাভ করলো ব্যাংকগুলো?

ইসলামী ব্যাংকের মুনাফা সামান্য, ন্যাশনাল ব্যাংকে বড় ধস

২০১৯ সালে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা কমবেশি বাড়লেও বড়ো ব্যাংকের মধ্যে ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে তুলনামূলক সামান্য। অন্যদিকে বড়ো অংকের পরিচালন মুনাফা কমেছে ন্যাশনাল ব্যাংকের।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) ২০১৯ সালের ব্যাংকিং কার্যদিবস শেষে রূপালী ব্যাংকের মোট পরিচালন মুনাফা হয়েছে ১ হাজার ৫০ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ১ হাজার ১০ কোটি টাকা। ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২ হাজার ৮৮০ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ২ হাজার ৭৭০ কোটি টাকা। পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা বেড়ে হয়েছে ১ হাজার ৪০ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ১ হাজার ২৫ কোটি টাকা। সাউথইস্ট ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ১ হাজার ২৫ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ১ হাজার ১২ কোটি টাকা। ইস্টার্ন ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৯০০ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ৭৮০ কোটি টাকা। সিটি ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৮২৫ কোটি টাকা, আগের বছরে এর পরিমাণ ছিল ৬৮১ কোটি টাকা।

অন্যদিকে ন্যাশনাল ব্যাংক ৯৪৮ কোটি টাকা পরিচালন মুনাফা করলেও ২০১৮ সালের তুলনায় তা অনেক কম। আগের বছরে এর পরিমাণ ছিল ১ হাজার ২২৯ কোটি টাকা। আল আরাফা ব্যাংক মুনাফা করেছে ৮০১ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ৬৪০ কোটি টাকা। এক্সিম ব্যাংক মুনাফা করেছে ৭৮০ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ৭৫০ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৭৫৩ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ৬৭৩ কোটি টাকা। যমুনা ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৭৩০ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ৬২০ কোটি টাকা। সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৬৮২ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ৬৬৭ কোটি টাকা। আইএফআইসি ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৬৭৫ কোটি টাকা, আগের বছরে এর পরিমাণ ছিল ৫০৪ কোটি টাকা। শাহজালাল ইসলামী ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৬৫৩ কোটি টাকা, আগের বছর এটি ছিল ৪৭৫ কোটি টাকা। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৫৯১ কোটি টাকা, আগের বছরে এর পরিমাণ ছিল ৫২৫ কোটি টাকা।

এছাড়া সাউথ বাংলা ব্যাংক মুনাফা করেছে ২২৮ কোটি টাকা, আগের বছরে এটি ছিল ২০৩ কোটি টাকা। এনআরবি কমার্শিয়াল ব্যাংক মুনাফা করেছে ২৬২ কোটি টাকা, আগের বছরে এর পরিমাণ ছিল ২০১ কোটি টাকা। মেঘনা ব্যাংক ২০১৯ সালে মুনাফা করেছে ১২৪ কোটি টাকা, আগের বছর এটি ছিল ৯৩ কোটি টাকা।

জানা গেছে, পরিচালন মুনাফা কোনো ব্যাংকের প্রকৃত মুনাফা নয়। কারণ পরিচালন মুনাফা থেকে ঋণের বিপরীতে নির্ধারিত হারে নিরাপত্তা সঞ্চিতি (প্রোভিশন) সংরক্ষণ এবং সাড়ে ৩৭ শতাংশ হারে করপোরেট কর পরিশোধ করতে হয়। তারপরে যে অর্থ থাকে তাকে ব্যাংকগুলোর নিট মুনাফার হিসাব ধরা হয়। শুধুমাত্র নিট মুনাফার ওপর ভিত্তি করে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলো সাধারণ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিয়ে থাকে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!