হাটহাজারী থানায় শুরু স্মার্ট সেবা, প্রতি ইউনিয়নের দায়িত্বে ১ জন করে পুলিশ

চট্টগ্রাম জেলা পুলিশের বিশেষ পুলিশি সেবার আওতায় হাটহাজারী থানায় স্মার্ট পুলিশি সেবায় কার্যক্রম শুরু করেছে। হাটহাজারীর ১৮টি ইউনিয়নের প্রতিটিতে একটি বিট তৈরির পর একজন করে পুলিশ সদস্যের মাধ্যমে এই সেবা দেওয়া হবে।

এই সেবার আওতায় প্রতিটি ঘর থেকে সেবা প্রত্যশীরা নিজ নিজ এলাকায় থেকে অভিযোগ দায়েরের সুযোগ পাবে। টাকা খরচ করে থানায় যাওয়ার প্রয়োজন হবে না বলে জানিয়েছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন সবুজ।

ওসি বলেন, ‘থানার আওতায় বেশিরভাগ এলাকায় ও ধর্মীয় প্রতিষ্ঠানে গিয়ে মুরুব্বিদের সহায়তায় এই সেবা সম্পর্কে জনসাধারণকে জানাচ্ছি। হাটহাজারী থানা এলাকায় অপরাধের মধ্যে গরু চুরি, মোটরসাইকেল ও অটোরিকশা চুরির সংখ্যা একটু বেশি। এসব বিষয়ে আমরা সতর্ক রয়েছি। তবে এসব বিষয়ে নিজ নিজ অবস্থানে থেকে জনসাধারণকে সতর্ক থাকার জন্য আহ্বান জানাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘নাগরিক অধিকার রক্ষায় থানা পুলিশ জনসাধারণের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। যে কোনো আইনি সমস্যায় থানার ডিউটি অফিসার অথবা অফিসার ইনচার্জের সঙ্গে কথা বলতে পারবেন থানা এলাকার বাসিন্দারা। এক্ষেত্রে প্রতারণা এড়াতে দালাল চক্রকে এড়িয়ে চলতে হবে। থানায় জিডি বা মামলা দায়ের করতে আর্থিক লেনদেনের প্রয়োজন হয় না। এছাড়া নাম গোপন রাখার শর্তে মাদক ব্যবসায়ী ও জুয়াড়িদের সম্পর্কে পুলিশকে তথ্য দিতেও এলাকাবাসীকে আহ্বান জানানো হয়েছে।

ওসি আরও বলেন, ‘পবিত্র মাহে রমজানের পবিত্রতা রক্ষায় জঙ্গিবাদ এড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা তথ্য পরিবেশন ও গুজব ছড়ানো থেকে বিরত থাকতেও আহ্বান জানানো হয়েছে।’

যে কোনো বিপদে জাতীয় জরুরি নম্বর ৯৯৯-এ ফোন দিয়ে কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হলে থানায় যোগাযোগ করতেও আহ্বান জানান ওসি।

আরএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!