সন্ধ্যা হলেই চালু হত ড্রেজার

চট্টগ্রামের হাটহাজারীতে হালদা নদীর ইন্দিরা ঘাটে অভিযান চালিয়ে অবৈধ বালু উত্তোলনে ব্যবহৃত ড্রেজার পুড়িয়ে ধ্বংস করেছে উপজেলা প্রশাসন। মঙ্গলবার (২৬ নভেম্বর) বিকেল ৩টায় এ অভিযান পরিচালনা করেন হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন।

জানা গেছে, উপজেলার ছিপাতলী ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল একটি চক্র। বিভিন্ন সময় অভিযান চালিয়ে ড্রেজার ধ্বংস করা হলেও তারা কৌশল পাল্টে রাতে বালু উত্তোলন করতো। ইন্দিরাঘাটে প্রতিদিন সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত একটি প্রভাবশালী মহল উচ্চশব্দে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের কারণে শব্দ দূষণ করেছিল। এছাড়া এলাকার বিভিন্নস্থানে নদী ভাঙন দেখা দিয়েছে। অভিযানে অবৈধভাবে বালু উত্তোলনে ব্যবহৃত একটি ড্রেজার জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে এবং এক লাখ ঘনফুট বালু জব্দ করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৪ মাসে হালদায় ৭১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উপজেলা প্রশাসন। এসব অভিযানে এক লাখ ৭১ হাজার মিটার ভাসা জাল, ঘেরা জাল জব্দ করা হয়। ৬টি ড্রেজার এবং ১২টি বালু উত্তোলনকারী নৌকা ধ্বংস করা হয়। এছাড়া একাধিক ব্যক্তিকে কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়।

সিএম/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!