রোববার বিশ্ব নৌ-দিবস, কর্মসূচি নেই চট্টগ্রাম বন্দরের

রোববার (৬ অক্টোবর) দেশব্যাপী পালিত হবে বিশ্ব নৌ-দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে এখনো কোন কর্মসূচি গ্রহণ করেনি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক)।

জানা যায়, বিশ্ব নৌ-দিবস উদযাপন উপলক্ষে গত ২৯ অক্টোবর বিকাল ৩টায় জরুরি সভা করেছে চবক। চবক বোর্ড রুমে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সংস্থাটির সদস্য (অ্যাডমিন অ্যান্ড প্ল্যানিং) মো. জাফর আলম।

জানতে চাইলে চবকের সচিব মো. ওমর ফারুক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আপাতত কোন কর্মসূচি নেই। ৬ অক্টোবর রোববার কোন অনুষ্ঠান করছি না আমরা। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সাথে মিল রেখে পরে নৌ-দিবসের অনুষ্ঠান করা হবে।’

ব্যবসায়-বাণিজ্য প্রসার ও আর্থ-সামাজিক উন্নয়নে নৌ-পরিবহনের গুরুত্ব অপরিসীম। চট্টগ্রাম বন্দর দিয়ে দেশের প্রায় ৯০ শতাংশ আমদানি-রপ্তানি কার্যক্রম হয়ে থাকে। চট্টগ্রাম বন্দরকে বাদ দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য কল্পনাও করতে পারেন না ব্যবসায়ীরা।

বিজিএমইএ-এর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ব্যবসায়-বাণিজ্যের জন্য আমরা সম্পূর্ণভাবে চট্টগ্রাম বন্দরের উপর নির্ভরশীল। এই বন্দরের মাধ্যমেই ৯০ শতাংশ পণ্য আসে-যায়। বন্দর দিয়ে সম্পন্ন হওয়া বাণিজ্যের ৬০ শতাংশ গার্মেন্টস পণ্য। চট্টগ্রাম বন্দর ছাড়া আমরা বাঁচতে পারবো না।’

উল্লেখ্য, লন্ডনভিত্তিক শিপিং বিষয়ক বিশ্বের সবচেয়ে পুরনো এবং অভিজাত সাময়িকী ‘লয়েডস লিস্ট’ এর তালিকায় ২০১৬ সালে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৭১তম। ২০১৭ সালে ছিল ৭০তম। সর্বশেষ ২০১৮ সালে চট্টগ্রাম বন্দর বিশ্বের শীর্ষ ১০০ বন্দরের তালিকায় ৬৪তম স্থান লাভ করে।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!