ভোটের আগেই ভোট দিলেন চট্টগ্রাম-৮ আসনের ভোটাররা

নিজের আইডি কার্ড প্রদর্শন কিংবা কেন্দ্রের নাম নিশ্চিত করে বলতে পারলেই আঙুলের ছাপ যাচাইয়ের মাধ্যমে দেওয়া যাচ্ছে ভোট। তথ্য সঠিক হলে ভোটাররা আঙুলের ছাপ দেওয়ার সাথে সাথে ছবি, ভোটার নম্বর ইত্যাদি প্রদর্শিত হচ্ছে।

কেন্দ্রে ইভিএম পরিচালানাকারী সেনা সদস্য, পুলিশ, আনসার, প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসারসহ সকলেই আছেন। এরপর গোপন কক্ষে ইভিএম মেশিনে ভোট দেওয়ার নিয়ম থাকলেও তা দিচ্ছেন প্রকাশ্যে। এভাবেই মূল ভোটের আগেই প্রতীকি ভোট দিলেন চট্টগ্রাম-৮ আসনের ভোটাররা।

যেটিকে নির্বাচন কমিশন বলছে, প্রস্তুতিমূলক ভোটের আগে ভোট যা মক ভোট। এর মাধ্যমে স্থানীয় ভোটারদের সচেতন এবং ভোটদানে যান্ত্রিক সমস্যা দূর করার সুযোগ পাচ্ছেন নির্বাচনী কর্মকর্তারা।

শনিবার (১১ জানুয়ারি) সকাল ১০টা থেকে ইভিএমের মাধ্যমে শুরু হওয়া মক ভোটিং কার্যক্রম চলে বিকেল ৪টা পর্যন্ত।

আগামী ১৩ জানুয়ারি চান্দগাঁও-বোয়ালখালী আসনে ভোট গ্রহণের আগেই ১১ জানুয়ারি ‘মক ভোটের’ আয়োজন করে ইসি।

এই আসনে মোট কেন্দ্র রয়েছে ১৮৯টি। এতে বুথ থাকবে ১ হাজার ২৫২টি। ভোট নেওয়ার কাজে ব্যবহার করা হবে এক হাজার ৯১৭টি ইভিএম। এর মধ্যে এক হাজার ৫০১টি নগরীর কেন্দ্রে। বাকি ৪১৬টি ইভিএম দিয়ে বোয়ালখালীর কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে।

মক ভোটের জন্য প্রতিটি কেন্দ্রে দুইটি করে ইভিএম রাখা হয়েছে। একটি দিয়ে ভোট গ্রহণের প্রস্তুতি দেখা হলেও কোনও কারণে ইভিএম মেশিনে সমস্যা হলে বিকল্প ব্যবস্থাও রাখা হয়েছে।

উপনির্বাচনের লড়াইয়ে আছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, বিএনপির মনোনীত প্রার্থী আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক ও ন্যাপের বাপন দাশগুপ্ত।

ইসি সূত্রে জানা যায়, চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম জেলার সিটি কর্পোরেশন ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল, পশ্চিম গোমদন্ডী, পূর্ব গোমদন্ডী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরনদ্বীপ, আমুচিয়া ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত।

এই আসনে মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। বোয়ালখালী উপজেলায় ভোটার ১ লাখ ৬৪ হাজার। কেন্দ্র সংখ্যা ১৮৯টি।


এডি/এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!