বেসরকারি হাসপাতালের আইসিইউ অধিগ্রহণ চেয়ে রিট

চট্টগ্রামের জেলা প্রশাসকও বিবাদী

করোনা পরিস্থিতিতে দেশের সব বেসরকারি হাসপাতালের আইসিইউ সরকারিভাবে অধিগ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। একইসঙ্গে করোনা মোকাবিলায় অনলাইনে সেন্ট্রাল বেড ব্যুরো চালুরও নির্দেশনা চাওয়া হয়েছে। সেন্ট্রাল বেড ব্যুরো চালু হলে সারাদেশে কোন হাসপাতালে কয়টি বেড খালি আছে, কোথায় খালি নেই— তার সব তথ্য এক জায়গায় থাকবে। রোগী ভর্তির আগেই স্বজনরা জানতে পারবেন, কোথায় বেড খালি আছে। ফলে রোগী নিয়ে ভোগান্তি পোহাতে হবে না।

রোববার (৭ জুন) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডেপুটি রেজিস্ট্রার ডা. আব্দুল আল মামুনের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট ইয়াদিয়া জামান রিটটি দায়ের করেছেন। এই রিটে স্বাস্থ্য সচিব, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব এবং ঢাকা ও চট্টগ্রামের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ছয় জনকে বিবাদী করা হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিমের হাইকোর্ট বেঞ্চে রিটটির শুনানি হবে।

আইনজীবী ইয়াদিয়া জামান বলেছেন, করোনা রোগীদের জন্য আইসিইউ সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিষয়টি বিবেচনায় নিয়ে এরই মধ্যে ভারতের তিনটি প্রদেশে প্রয়োজন অনুযায়ী প্রাইভেট হসপিটাল অধিগ্রহণ করেছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা দফতর। বিষয়টি উল্লেখ করে বাংলাদেশেও সব প্রাইভেট হাসপাতালের আইসিইউ অধিগ্রহণ করতে সরকারের প্রতি নির্দেশনা চেয়ে আবেদন করা হয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!