বিদেশে পাঠানোর নামে পাসপোর্ট জিম্মি করে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেপ্তার সদরঘাটে

পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমিক পাঠানোর নামে বেশ জোরেশোরে প্রচারণা করে ‘মেসার্স আকবর ইন্টারন্যাশনাল’ নামের একটি প্রতিষ্ঠান। এজন্য তারা লিফলেটও বিলি করছিল চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায়। কিন্তু এর আড়ালে কম খরচে বিদেশে পাঠানোর নামে লোকজনের পাসপোর্ট জিম্মি করে টাকা হাতিয়ে নিতো প্রতিষ্ঠানটি। বেশ কয়েকজন ভুক্তভোগীর অভিযোগের পর অবশেষে র‌্যাবের হাতে ধরা পড়লো এই চক্রের মূলহোতা।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) চট্টগ্রাম নগরীর সদরঘাট এলাকা থেকে ফরিদুল আলম শিকদার নামে ওই প্রতারককে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া)মো. শরীফ উল আলম।

গ্রেপ্তার ফরিদুল আলম শিকদার (৬০) কক্সবাজারের পেকুয়া থানার হাজীরঘোনা এলাকার মোজাফফর আহমেদ শিকদারের ছেলে।

জানা গেছে, সার্বিয়া, ভিয়েতনাম, কম্বোডিয়া, জর্ডানে জরুরি ভিত্তিতে লোক পাঠানোর কথা বলে ‘মেসার্স আকবর ইন্টারন্যাশনাল’ নামের এক প্রতিষ্ঠান খুলেন ফরিদুল আলম শিকদার। এজন্য বিভিন্ন এলাকায় লিফলেটও বিলি করেন। এরপর যারা তার এজেন্সিতে যোগাযোগ করতো তাদের পাসপোর্ট নিয়ে বিদেশে পাঠানোর জন্য মেডিকেল টেস্ট করাতে বলতেন। এরপর মেডিকেল টেস্টের নামে তাদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিতেন। এভাবে প্রায় ২২ লাখ টাকা আত্মসাৎ করেন তিনি।

পরে একাধিক ভুক্তভোগী প্রতিকার চেয়ে র‌্যাব-৭ বরাবরে অভিযোগ দেয়। অভিযোগ পেয়ে র‌্যাব গোয়েন্দা সূত্রে জানতে পারেন এই চক্রের কথা। নজরদারির এক পর্যায়ে ফরিদুলকে সদরঘাট এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে বিদেশে পাঠানোর নামে পাসপোর্ট জিম্মি করে বিভিন্ন লোকের কাছ থেকে প্রায় ২২ লাখ টাকা আত্মসাতের কথা স্বীকার করেন ফরিদুল।

আইনানুগ ব্যবস্থা শেষে সদরঘাট থানায় ফরিদুল আলম শিকদারকে হস্তান্তর করা হয়েছে।

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!