চট্টগ্রামে ক্ষতবিক্ষত সড়কে নরক যন্ত্রণা নগরবাসীর

সংস্কারে সিটি কর্পোরেশনকে তাগাদা ক্যাবের

চট্টগ্রাম নগরীতে চূর্ণ-বিচূর্ণ রাস্তা ঠিক করে নগরবাসীকে নরক যন্ত্রণা থেকে উদ্ধার করতে তাগাদা দিয়েছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ক্যাব নেতারা সিটি কর্পোরেশনকে এই তাগদা দেন।

কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, সহ-সভাপতি সাংবাদিক এম নাসিরুল হক, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান এই বিবৃতি দেন।

বিবৃতিতে ক্যাব নেতারা বলেন, বর্ষা ও জলাবদ্ধতায় মূল সড়কের পাশাপাশি শাখা সড়কগুলোরও ব্যাপক ক্ষতি হয়েছে। হাঁটলে যেমন উষ্টা খেয়ে পড়ার ঝুঁকি রয়েছে, তেমনি গাড়িযোগে চলাচলে ঝাঁকুনিতে কোমর যায় যায় অবস্থা নগরবাসীর। স্বাভাবিক সময়ে ওয়াসা, বিদ্যুৎ, গ্যাস, টিঅ্যান্ডটিসহ নানা সেবা সংস্থা প্রতিযোগিতা করে রাস্তা কাটেন। কিন্তু কাটা রাস্তা সংস্কারে কালক্ষেপণ করে জনদুর্ভোগ বাড়ালেও মনে হবে এই নগরের কোনো অভিভাবক নেই।

বর্ষা মৌসুমে নগরের সড়ক নষ্ট হওয়ার এই প্রবণতা নতুন নয় উল্লেখ করে বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, প্রতিবছরই ভারী বর্ষণ ও জোয়ারে সৃষ্ট জলাবদ্ধতায় দেশের দ্বিতীয় বৃহত্তম নগরের রাস্তাঘাট বেহাল হয়ে পড়ে। কোনো বছর বেশি, কোনো বছর কম। অন্যান্য বছর রাস্তাঘাট থেকে পানি নামার পর চট্টগ্রাম সিটি কর্পোরেশন প্রাথমিকভাবে ক্ষতিগ্রস্ত সড়কের তালিকা করে দ্রুত সংস্কার পরিচালনা করেন। কিন্তু এবার সেই ধরনের কোনো উদ্যোগ দেখা যায়নি। ফলে পথচারীসহ সাধারণ মানুষের দুর্বিষহ জীবন যাপনে বাধ্য হচ্ছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, বর্ষায় ক্ষতিগ্রস্ত সড়কগুলোর মধ্যে নগরের কে বি আমান আলী সড়ক, জামালখান সড়ক, শহীদ সাইফুদ্দিন খালেদ সড়ক, লয়েল রোড, কে সি দে সড়ক, খাজা সড়ক, চান মিয়া সড়ক, বায়েজিদ বোস্তামী সড়ক, হাটহাজারী (মুরাদপুর-অক্সিজেন) সড়ক, সার্সন সড়ক, ডিসি সড়ক, ওমর আলী মাতব্বর সড়ক, মাইজপাড়া সড়ক, পিলখানা সড়ক, জাকির হোসেন সড়ক, সুন্নিয়া মাদ্রাসা সড়ক, মোহাম্মদপুর সড়ক, খতিবের হাট সড়ক হলেও এগুলো সংস্কারে কার্যকর উদ্যোগ না থাকায় সিটি কর্পোরেশনের সড়ক রক্ষণাবেক্ষণের দৈনন্দিন সেবা থেকে নগরবাসী বঞ্চিত হচ্ছে।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!