বড় ৫ কলেজ গেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে

চট্টগ্রামের পাঁচটি সরকারি কলেজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার পদক্ষেপ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে তিনটিই চট্টগ্রাম নগরীতে অবস্থিত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি কলেজগুলোকে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়ার পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে এই প্রক্রিয়া শুরু হল। ভবিষ্যতে আরও কলেজকে বিশ্ববিদ্যালয়টির অধীনে নেওয়া হতে পারে বলে জানা গেছে।

চট্টগ্রাম জেলায় অবস্থিত যে পাঁচটি সরকারি কলেজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হচ্ছে, ওই কলেজগুলো বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার জন্য যে কলেজগুলো নির্বাচন করা হয়েছে সেগুলো হলো— চট্টগ্রাম সরকারি কলেজ, চট্টগ্রামের হাজী মুহম্মদ মহসিন সরকারি কলেজ ও সরকারি কমার্স কলেজ, বোয়ালখালীর স্যার আশুতোষ সরকারি কলেজ এবং সাতকানিয়া সরকারি কলেজ।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয় থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কাছে আনুষ্ঠানিক চিঠি দেওয়া হয়েছে। এতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নির্দেশনা ও অনুশাসন বাস্তবায়নের লক্ষ্যে এই কলেজগুলোকে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় কার্যকরী পদক্ষেপ যেমন, বিদ্যমান বিধিবিধান সংশোধন (প্রয়োজনীয় ক্ষেত্রে) ও অপরাপর করণীয় বিষয় সম্পর্কে একটি প্রতিবেদন ৩০ এপ্রিলের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে দেওয়ার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রতি অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এ প্রেক্ষিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইতিমধ্যে পাঁচ কলেজের অধ্যক্ষদের সঙ্গে সভা করার জন্য ডেকেছেন।

১৯৯২ সালে প্রতিষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজ আছে ২ হাজার ২৫৭টি। এর মধ্যে ৫৫৫টি সরকারি। আগে এই কলেজগুলো স্বায়ত্তশাসিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীনেই চলত। একপর্যায়ে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ওপর চাপ কমাতে ১৯৯২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে কলেজগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আনা হয়। এখানে স্নাতক (পাস), স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পর্যায়ের পড়াশোনা হয়। কিছু পেশাগত কোর্সেও ডিগ্রি দেয় বিশ্ববিদ্যালয়টি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!