বঙ্গবন্ধু টানেলে যান চলাচল শুরু, উম্মুক্ত হলো সবার জন্য

উদ্বোধনের পর রোববার (২৯ অক্টোবর) ভোর ৬টা থেকে চট্টগ্রামের কর্ণফুলীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলে শুরু হয়েছে যান চলাচল।

এর আগে শনিবার (২৮ অক্টোবর) সকাল ১১টা ৪০ মিনিটের দিকে টানেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দক্ষিণ এশিয়ায় কোনো নদীর তলদেশে নির্মিত প্রথম এই টানেল পাড়ি দিতে ভোর থেকে অপেক্ষায় ছিলেন যাত্রীরা। চালুর পর প্রথম দিনেই রোমাঞ্চকর টানেলে যাত্রী হয়ে ইতিহাসের সাক্ষী হতে পেরে খুশি চালক এবং যাত্রীরা।

মাত্র সাড়ে তিন মিনিটে টানেল পার হওয়ার স্বস্তির যাত্রায় উচ্ছ্বসিত দক্ষিণ চট্টগ্রাম কক্সবাজারসহ দুই প্রান্তের মানুষ।

টানেল পারাপারে প্রাইভেট কার ও পিকআপ ২০০ টাকা, মাইক্রোবাস ২৫০ টাকা, বাস ৩০০-৫০০ টাকা, ট্রাক ৪০০- ৬০০ টাকা, আর মালবাহী ৩ ও ৪ এক্সেল ট্রেলারকে ৮০০-১০০০ টাকা হারে টোল দিতে হচ্ছে। এছাড়া ৪ এক্সেলের বেশি প্রতি এক্সেলের জন্য ১ হাজারের সঙ্গে ২০০ টাকা যোগ করতে হবে।

প্রসঙ্গত ২০১৫ সালের নভেম্বরে অনুমোদন পায় প্রকল্পটি। প্রকল্পে ব্যয় হচ্ছে ১০ হাজার ৬৮৯ কোটি টাকা।

২০১৬ সালের ১৪ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট শি চিন পিং টানেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম টানেল টিউবের বোরিং কাজ উদ্বোধন করেন। ২০২০ সালের ১২ ডিসেম্বর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দ্বিতীয় টিউবের বোরিং কাজ উদ্বোধন করেন।

চীনের এক্সিম ব্যাংক ২ শতাংশ সুদে এ প্রকল্পের জন্য ৫ হাজার ৯১৩ কোটি টাকা ঋণ দেয়। বাকি টাকার জোগান দেয় বাংলাদেশ সরকার। চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি টানেলটি নির্মাণ করেছে।

আরএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!