নতুন অপারেটিং সিস্টেম পাবেন যে ফোনে

নেক্সাস ডিভাইসের জন্য অ্যান্ড্রয়েড নোগাট উন্মুক্ত করেছে গুগল। ২৩ আগস্ট অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ নোগাট নেক্সাস ডিভাইসের জন্য উন্মুক্ত করার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

Google+Nexus+5X+review+the+people's+Android+phone

গুগলের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, আজ ও আগামী কয়েক সপ্তাহে নেক্সাস ৬, নেক্সাস ৫ এক্স, নেক্সাস ৬ পি, নেক্সাস প্লেয়ার, পিক্সেল সি ও জেনারেল মোবাইল ফোরজি (অ্যান্ড্রয়েড ওয়ান) ডিভাইসে সফটওয়্যার হালনাগাদ পাওয়া যাবে।

এ ছাড়া যেসব ডিভাইসে অ্যান্ড্রয়েড বেটা প্রোগ্রাম চালু হবে, তা পরে পূর্ণ সংস্করণ পাবে।

গুগলের অ্যান্ড্রয়েড ও গুগল প্লের কর্মকর্তা সামির সামাত বলেন, এ বছরের শুরুতে ঘোষণা দেওয়া নোগাটের জন্য ভিন্ন পদ্ধতি গ্রহণ করে গুগল। বিশ্বের বিভিন্ন ডেভেলপার ও শুভানুধ্যায়ীদের কাছ থেকে প্রতিক্রিয়া সংগ্রহ করে গুগল। এতে ২৫০টির বেশি ফিচার যুক্ত করা হয়েছে। এতে আরও বেশি দরকারি অপশন, উন্নত ব্যাটারিসুবিধা ও অধিক নিরাপত্তাব্যবস্থা যুক্ত হয়েছে।

এলজির ভি ২০ প্রথম স্মার্টফোন যা গুগলের বাইরের কোনো স্মার্টফোন হিসেবে নোগাট পাবে।

গুগলের নেক্সাস ডিভাইস বলতে বোঝানো হয়, যেখানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম থাকে আর ডিভাইসের নকশা, উন্নয়ন, বিপণনসহ ডিভাইসের নানা উন্নয়নে গুগল সরাসরি যুক্ত।

ফোন নির্মাতা গুগলের ফোনের হার্ডওয়্যার তৈরি করে অংশীদার থাকে। এদের অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (ওইএমএস) বলে। মটোরোলা, এইচটিসি, হুয়াওয়ে, এলজি প্রভৃতি গুগলের ওইএম হয়ে কাজ করেছে।

গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নামকরণের ক্ষেত্রে বিশেষ বৈশিষ্ট্য অনুসরণ করে। নামগুলো সব মিষ্টি-চকলেটের নাম। আগের সংস্করণগুলো হচ্ছে মার্শমেলো, ললিপপ, কিটক্যাট, জেলিবিন, আইসক্রিম স্যান্ডউইচ, হানিকম্ব, জিঞ্জারব্রেড, ফ্রয়ো, একলেয়ারস ও ডোনাট।

তথ্যসূত্র: পিটিআই। প্র: আলো:

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!