ডিসেম্বরেই খোঁড়াখুঁড়ি শেষ, মুজিব বর্ষে নগর হবে নান্দনিক

চসিকের নানা আয়োজন

মুজিব বর্ষ উপলক্ষে চট্টগ্রামে বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করবে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এ কার্যক্রমের আওতায় সচেতনতা ক্যাম্পেইন, টেলিভিশন ও পত্রিকায় বিজ্ঞাপন প্রচার, সেমিনার আয়োজনসহ মাঠ পর্যায়ে কাজ করবে চসিকের পরিচ্ছন্নতা বিভাগ। আগামী বছরের জানুয়ারিতে শুরু হওয়া এ কার্যক্রমের মধ্য দিয়ে ফেব্রুয়ারিতে নগরের অবকাঠামোগত সৌন্দর্যে দৃশ্যমান পরিবর্তন আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

নগরের ভেতর ওয়াসাসহ অন্যান্য সেবা সংস্থার সংস্কার কাজ ডিসেম্বরের মধ্যেই শেষ করতে বলা হয়েছে চসিকের পক্ষ থেকে। জানুয়ারি থেকে নগরের সড়কগুলোতে কোন ধরনের কাটিং করতে না দেয়ার ঘোষণা দিয়েছেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন। মঙ্গলবার (১৭ ডিসেম্বর) চসিকের সাধারণ সভায় এ ঘোষণা দেন তিনি।

জানুয়ারি থেকেই সবগুলো সড়ক মেরামত ও কার্পেটিং করা হবে। কার্পেটিং শেষে সড়কগুলো থেকে ধুলোবালি সহ ময়লা আবর্জনা অপসারণে কাজ করবে পরিচ্ছন্নতা বিভাগ।

এসবের পাশাপাশি স্কুল, কলেজ ও ওয়ার্ড পর্যায়ে চলবে সচেতনতা ক্যাম্পেইন। স্থানীয় ক্যাবল নেটওয়ার্ক চ্যানেলগুলোতে বিজ্ঞাপনও প্রচার করবে চসিক। এ লক্ষ্যে পুরো নগরকে ৪ ভাগে ভাগ করে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করবে চসিক। উত্তর, দক্ষিণ, পুর্ব, পশ্চিম চার জোনে ভাগ করে চলবে মাঠ পর্যায়ের কাজ।

চসিকের পরিচ্ছন্নতা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি শৈবাল দাশ সুমন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, মেয়র ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন জানুয়ারি থেকে সড়কে কোনও ধরণের খোঁড়াখুঁড়ি করতে দেয়া হবে না। ডিসেম্বরে অন্যান্য সেবা সংস্থাগুলোর সংস্কার কাজ শেষ হলে আমরা জানুয়ারির শুরুতেই সড়কগুলোর কার্পেটিং করে ফেলবো। এখন সংস্কার কাজের জন্য যে সমস্যাগুলো হচ্ছে, কার্পেটিং শেষ হলে সে সমস্যা আর থাকবে না।

‘কার্পেটিং শেষ হলে আমদের সেবকরা সড়কগুলো থেকে ধুলোবালি সহ ময়লা আবর্জনাগুলো সড়িয়ে নিবে। মোটামুটি ফেব্রুয়ারির মধ্যেই শহরে দৃশ্যমান একটা পরিবর্তন আসবে। এ বিষয়ে অল্প কিছুদিনের মধ্যেই চসিকের পরিচ্ছন্নতা বিষয়ক স্থায়ী কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেখানে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’ যোগ করেন শৈবাল দাশ সুমন।

প্রসঙ্গত, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী আগামী বছরের ১৭ মার্চ। এই উপলক্ষে ২০২০ সালকে মুজিব বর্ষ হিসেবে ঘোষণা করেছে সরকার।

এআরটি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!