টসে জিতে বোলিং বেছে নিল বাংলাদেশ

বিপ্লবের জায়গায় সাব্বির

টস নামক ভাগ্য পরীক্ষায় বাংলাদেশের অধিনায়করা কেমন জানি ভাগ্যের সহায়তা পান না। ঢাকায় দুই ম্যাচের দুইটিতে টসে হেরেছিল বাংলাদেশ। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ ঢাকা থেকে চট্টগ্রামে আসলেও টস ভাগ্য পরিবর্তন হয়নি বাংলাদেশের। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে সম্মান রক্ষার ম্যাচে টসের কয়েন সাকিব আল হাসানের দিকে তাকিয়ে হাসলো। সাকিব হেসে জানালেন বাংলাদেশ আগে আফগানিস্তানকেই ব্যাটিংয়ে আমন্ত্রণ জানাচ্ছে। জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ জয়ী একাদশের উইনিং কম্বিনেশন বাংলাদেশ না চায়লেও ভাঙতে হলো। হাতের ইনজুরীর কারণে এই ম্যাচ খেলবে না সেটি আগেই জানা গিয়েছিল। শুধু টসের পর জানা গেল তার জায়গায় আবারও ফিরিয়ে আনা হয়েছে সাব্বির রহমানকে। বলা যায় সাব্বিরের জন্য এটি এসিড টেস্ট।

২৪ সেপ্টেম্বর মিরপুরে ফাইনালে মোকাবেলার আগে দু’দলের এটা ড্রেস রিহার্সাল। চট্টগ্রামের আজকের ম্যাচে জিতে উভয় দল ফাইনালের আগে আত্মবিশ্বাস ঝালিয়ে নিতে চায়। রাতের শিশির বোলিংয়ে যাতে সমস্যা তৈরি না করে সেজন্যই আগেই ফিল্ডিং বেছে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

সিরিজের প্রথম মোকাবেলায় মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তান ২৫ রানে হারিয়েছে বাংলাদেশকে। তাছাড়া দু’দলের পেছনের চার টি-টোয়েন্টিতে আফগানিস্তান সবগুলো ম্যাচে বাংলাদেশকে হারিয়েছে। এই ম্যাচগুলোতে আফগানিস্তানের স্পিনের বিপক্ষে বাংলাদেশের ব্যাটিং বড় কোন সঞ্চয় দাড় করাতে পারেনি। সেই হিসেব বদলে দেয়ার পণ নিয়েই আজ মাঠে নামছে বাংলাদেশ।

আফগানিস্তান তাদের আগের ম্যাচের একাদশ থেকে দুটি বদল নিয়ে খেলছে। ফজল নিয়াজি ও পেসার দৌলত জাদরানকে একাদশ থেকে বাদ দিয়েছে তারা। তাদের জায়গায় ফিরলেন করিম জানাত এবং অভিষেক হচ্ছে নাভিন-উল হকের।

বাংলাদেশ একাদশ:
নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফুদ্দিন, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!