চুয়েট কেন্দ্রে প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষায় উপস্থিত ৮০ শতাংশ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সমন্বয়ে গঠিত প্রকৌশল গুচ্ছের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ সমন্বিত ভর্তি পরীক্ষা রোববার (৩ মার্চ) অনুষ্ঠিত হয়েছে।

নির্ধারিত সময়সূচি অনুযায়ী তিনটি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবারে চুয়েট কেন্দ্রে উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৬১৪৪ জন। যদিও আবেদন অনুসারে এ কেন্দ্রে অংশগ্রহণ করার কথা ছিল ৭৬৩০ জন পরীক্ষার্থীর। উপস্থিত পরীক্ষার্থী ৮০ দশমিক ৫ জন। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও চুয়েটের পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বিষয়টি নিশ্চিত করেন।

বেলা ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ বিভাগ (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এর পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘খ’ বিভাগ ( ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) একই সময়ে শুরু ও শেষ হয়ে দুপুর সাড়ে ১২টা থেকে মুক্ত হস্ত পরীক্ষা, যা ১টা ৪৫ পর্যন্ত চলে।

‘ক’ বিভাগে মোট ৫০০ নম্বরের নৈবর্তিক এবং ‘খ’ বিভাগের জন্য মুক্তহস্ত অঙ্কনের ২০০ নম্বরসহ মোট ৭০০ নম্বরের ওপর অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, যে এবারের ভর্তি পরীক্ষায় মোট ৩২৩১টি আসনের বিপরীতে আবেদন করে প্রায় ২৩ হাজার জন। গুচ্ছ ভর্তি পরীক্ষায় এবারও সংরক্ষিত আসনসহ চুয়েটে ৯৩১টি, কুয়েটে ১০৬৫টি ও রুয়েটে ১২৩৫টি আসন রয়েছে।

এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষার নেতৃত্ব দেন চুয়েট। আগামী ১৮ মার্চ ফলাফল প্রকাশ করা হবে বলে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জেডএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!