কারাগারে বন্দীর মৃত্যু, ১৬ জনের বিরুদ্ধে মামলার প্রতিবেদন দিতে হবে ২৭ মার্চের মধ্যেই

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দী মৃত্যুর ঘটনায় বোয়ালখালী থানার ওসি, চট্টগ্রাম কারাগারে সিনিয়র জেল সুপার, জেলারসহ ১৬ জনের বিরুদ্ধে করা মামলার তদন্ত প্রতিবেদন জমা দিতে পিবিআইকে নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ২৭ মার্চের মধ্যে জমা দিতে হবে মামলাটির তদন্ত প্রতিবেদন।

রোববার চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত আদালতের বিচারক জেবুন্নেছা বেগম পিবিআই’র চট্টগ্রাম মেট্রোর পুলিশ সুপারকে এ নির্দেশ দেন।

বাদির আইনজীবী অ্যাডভোকেট অজয় ধর ও অ্যাডভোকেট মিঠুন বিশ্বাস চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করে বলেন, বোয়ালখালী থানার ওসি, সিনিয়র জেল সুপারসহ ১৬ জনের বিরুদ্ধে ২০ ফেব্রুয়ারি আদালতে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩ এর ১৫ (২) ধারায় মামলার আবেদন জানানো হয়।

বাদির আইনজীবীরা জানান, ২৭ ফেব্রুয়ারি আদালত বাদির জবানবন্দি রেকর্ড করে মামলাটি আমলে নিয়ে পরবর্তী আদেশের জন্য ৩ মার্চ শুনানির দিন ধার্য করেন। শুনানি শেষে ২৭ মার্চের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে চট্টগ্রাম পিআইবি পুলিশ সুপারকে নির্দেশ দেন আদালত।

২৭ জানুয়ারি বিকেলে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার দক্ষিণ জ্যৈষ্ঠপুরা গ্রামের নিজ বাড়ি থেকে রুবেল দে’কে গ্রেপ্তার করে মদ উদ্ধারের মামলা দেয় পুলিশ। পরদিন আদালতে হাজির করলে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। অসুস্থ অবস্থায় প্রিজন ভ্যানে রুবেলকে কারাগারে নেওয়া হয়।

২ ফেব্রুয়ারি রুবেলের সঙ্গে দেখা করতে কারাগারে যান পরিবারের সদস্যরা। এ সময় অসুস্থ রুবেলকে হুইলচেয়ারে বসা ছিলেন। তার ডান চোখের ভ্রুর ওপর ছিল আঘাতের চিহ্ন, দাবি পরিবারের।

৫ ফেব্রুয়ারি কারাগার থেকে যোগাযোগ করা হয় রুবেলের স্ত্রী পুরবী পালিতের সঙ্গে। এ সময় পুরবীকে জানানো হয়, রুবেল মারা গেছেন। এ ঘটনায় ২০ ফেব্রুয়ারি নির্যাতন ও হেফাজতে মৃত্যু আইনে মামলা করেন রুবেলের স্ত্রী পুরবী।

মামলায় বোয়ালখালী থানার ওসি আছহাব উদ্দিন, পুলিশ পরিদর্শক সাইফুল ইসলাম, এসআই এসএম আবু মুছা, এএসআই মাঈনুদ্দিন, এএসআই সাইফুল ইসলাম, কনস্টেবল কামাল, আসাদুল্লাহ, এসআই রিযাউল জব্বার, থানার ডিউটি অফিসার, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মঞ্জুর হোসেন, জেলার এমরান হোসেন মিয়া, ডেপুটি জেলার নওশাদ মিয়া, আখেরুল ইসলাম, সুমাইয়া খাতুন ও ইব্রাহীম এবং ওয়ার্ড মাস্টারকে আসামি করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!