চীন থেকে রেলের ৫০ ‘লাগেজ ভ্যান’ এলো চট্টগ্রামে, ১৬টি যুক্ত হচ্ছে রোববার

রেলওয়ে পূর্বাঞ্চল চট্টগ্রামের পাহাড়তলী কারখানায় চীন থেকে বন্দর হয়ে পৌঁছে ৫০টি লাগেজ ভ্যান। যাত্রীর পার্সেল মালামাল পরিবহনের এসব ভ্যান রেলওয়ে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের প্রতিটি আন্তঃনগর ট্রেনে (যাত্রীবাহী ট্রেনে) একটি করে যুক্ত হবে। এরমধ্যে প্রথমে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে ১৬টি যুক্ত করা হবে।

রোববার (২৪ সেপ্টেম্বর) ১৬টি আন্তঃনগর ট্রেনে নতুন লাগেজ ভ্যান যুক্ত করা হবে। রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন কমলাপুর রেলস্টেশনে যাত্রীবাহী ট্রেনে লাগেজ ভ্যান উদ্বোধন করবেন।

এর আগে গত ১২ সেপ্টেম্বর রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট মো. শহিদুল ইসলাম রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) বরাবর একটি প্রস্তাবনা চিঠি দেন। এতে প্রস্তাব করা হয় চট্টগ্রাম-সিলেট-চট্টগ্রাম রুটে চলাচলরত আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস, পাহাড়িকা এক্সপ্রেস; চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে চলাচলরত বিজয় এক্সপ্রেস; চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটের মহানগর এক্সপ্রেস ও চট্টলা এক্সপ্রেস; ঢাকা-সিলেট-ঢাকা রুটের জয়ন্তিকা ও উপবন এক্সপ্রেস; ঢাকা-সিলেট-ঢাকা রুটের পারাবত এক্সপ্রেসসহ ১৬টি ট্রেনে নতুন লাগেজভ্যান সংযোজনের।

জানা গেছে, যাত্রীসেবার মান বৃদ্ধিকরণ, বিশেষ সুবিধাদি প্রদান ও রাজস্ব আয় বাড়ানোর লক্ষ্যে এসব লাগেজভ্যান ট্রেনের সংযুক্ত করা হচ্ছে। সিলেট-ঢাকা এবং সিলেট-চট্টগ্রাম রুটের পাঁচটি আন্তঃনগর ট্রেনে লাগেজভ্যান সংযুক্ত হওয়ার কথা রয়েছে। এছাড়া অন্যান্য রেল রুটের যোগ করা হবে আরও ১১টি। বিশেষ করে কৃষিজাত পণ্য পরিবহন থেকে শুরু করে বিভিন্ন মালামাল পরিবহনের জন্য এসব লাগেজ ভ্যান আমদানি করা হয়েছে। এর মধ্যে সাধারণ ও শীতাতপ নিয়ন্ত্রিত দু’ধরনের কোচ থাকবে।

রেলওয়ের পরিবহন বিভাগ সূত্রে জানা গেছে, চীন থেকে ৭৫টি লাগেজ ভ্যান আমদানি করা হচ্ছে। এরমধ্যে চট্টগ্রামের পাহাড়তলী কারখানায় ৫০টি পৌঁছেছে, বাকিগুলো পর্যায়ক্রমে আসবে। রেলের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের প্রত্যেকটি আন্তঃনগরে একটি করে লাগেজ ভ্যান যুক্ত হবে।

প্রধান যান্ত্রিক প্রকৌশলী (পূর্ব) তাপস কুমার দাস বলেন, ‘চীন থেকে ইতোমধ্যে ৫০টি লাগেজ ভ্যান চট্টগ্রামে এসেছে পৌঁছেছে। আরও আসবে ২৫টি। রোববার (২৪ সেপ্টেম্বর) ১৬টি লাগেজ ভ্যান আন্তঃনগর ট্রেনে যুক্ত হবে। এরমধ্যে রেল পূর্বাঞ্চলে যোগ হবে ১৩টি ও পশ্চিমাঞ্চলে ৩টি।’

জেএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!