চিটাগাং চেম্বার সভাপতির সাথে ভারতের ডেপুটি হাইকমিশনারের মতবিনিময়

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম’র সাথে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার ড. আদার্শ্ সোয়াইকা (Dr. Adarsh Swaika) এক মতবিনিময় সভায় মিলিত হন।

Photo(India)

 

আজ বৃহস্পতিবার দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ ও মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) এবং চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার উপস্থিত ছিলেন।

এসময় চেম্বার সভাপতি মাহবুবুল আলম ১৪-১৫% প্রবৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে চট্টগ্রাম বন্দরের সামর্থ্যরে চিত্র তুলে ধরেন এবং বে-টার্মিনাল নির্মাণের মাধ্যমে এ বন্দরের যে সক্ষমতা বৃদ্ধি পারে তা বিস্তারিত বর্ণনা করেন। চট্টগ্রাম বন্দরের কাছাকাছি এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নিকটবর্তী মিরসরাইয়ে ওয়ান স্টপ সার্ভিস সম্বলিত বাস্তবায়নাধীন বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ভারতীয় বিনিয়োগ প্রত্যাশা করেন তিনি।

 

চেম্বার সভাপতি সম্প্রতি সাউদার্ণ গুজরাট চেম্বারের প্রতিনিধিদলের চট্টগ্রাম সফরের বিষয় উল্লেখ পূর্বক অনুরূপ বাণিজ্য প্রতিনিধিদল প্রেরণের কথা জানান। পরিচালক মাহফুজুল হক শাহ চেম্বার কর্তৃক আয়োজিত চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৭ এ ভারতকে পার্টনার কান্ট্রি হওয়ার আহবান জানান এবং অনেক বেশী প্রতিষ্ঠানের অংশগ্রহণ প্রত্যাশা করেন।

ডেপুটি হাইকমিশনার ড. আদার্শ্ সোয়াইকা বলেন-কোস্টাল ট্রান্সপোর্ট প্রটোকলের আওতায় অত্যন্তস্বল্প সময়ে এবং স্বল্প ব্যয়ে পণ্য পরিবহনের মাধ্যমে উভয় দেশের ব্যবসায়ীরা উপকৃত হবেন এবং দ্বিপাক্ষিক বাণিজ্য বহুগুণ বৃদ্ধি পাবে।

 

তিনি ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড ইন্সটিটিউট এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং ইন্সটিটিউট’র মধ্যে বাস্তবায়নাধীন হারমোনাইজেশন কর্মসূচী সম্পন্ন হলে উভয় দেশের পণ্য রপ্তানী অনেক সহজতর হবে বলে মনে করেন। সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার উভয় দেশের সরকার ও প্রাইভেট সেক্টরের মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।

 

রিপোর্ট : সুমন কুমার দে

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!