চসিকের সাইনবোর্ডেই নেই বাংলার চিহ্নমাত্র, ‘ছোট’ প্রতিষ্ঠানে চলছেই ভাষারক্ষার অভিযান

ভাষার মাস ফেব্রুয়ারি এলেই ঘুম ভাঙে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক)। শুরু হয় ইংরেজিতে লেখা দোকানের সাইনবোর্ডে কালি লাগানো ও জরিমানা আদায়। তবে অন্যের প্রতিষ্ঠানে গিয়ে বাংলাপ্রীতি দেখালেও নিজেদের ক্ষেত্রে এক শতাংশ বাংলা ব্যবহার করেন না— এমন অভিযোগ করে অনেকে সরব হয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

এ অভিযোগের সত্যতাও মিলেছে আন্দরকিল্লার চসিকের পুরাতন নগর ভবনে গিয়ে।

সেখানে দেখা গেছে, চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত ‘মর্ডার্নাইজেশন অব সিটি স্ট্রিট লাইট’ প্রকল্পের একটি সাইনবোর্ড ঝুলছে ভবনের প্রধান ফটকে। সেই সাইনবোর্ডে কোথাও বাংলা ভাষার চিহ্নমাত্র নেই।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিয়ে অনেকে সোচ্চার হওয়ার পর এ নিয়ে সাধারণ জনগণের মধ্যেও মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তাদের অনেকে এ অভিযানকে ‘পরের ধনে পোদ্দারি’ হিসেবে দেখছে।

এদিকে ছুটির দিন শুক্রবারেও (৪ ফেব্রুয়ারি) অভিযান পরিচালনা করেছেন চসিক ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী। ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ডে বাংলার ব্যবহার না থাকায় চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় চারটি শো-রুমকে ১১ হাজার এবং নিষিদ্ধ পলিথিন ব্যাগ ব্যবহারের কারণে আরো ৪ হাজার টাকাসহ মোট ১৫ হাজার টাকার জরিমানা আদায় করা হয়।

এর মধ্যে জিইসি মোড়ের ফ্লেভার্সকে ৫ হাজার, জেন্টেল পার্ককে ২ হাজার, আহেলি রেস্টুরেন্টকে ২ হাজার ও ওয়াসার মোড় এলাকার সিজলকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়া পলিথিন ব্যাগ ব্যবহারের অপরাধে কাজীর দেউরি বাজারের ৪ দোকানদার গুণেছেন ৪ হাজার টাকা জরিমানা।

চসিক ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী বলেন, নামফলকে বাংলার ভাষার ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছিল চসিক। এছাড়া চসিকের ট্রেড লাইসেন্স শাখার মাধ্যমেও সচেতন করা হয়েছে। কর্তৃপক্ষের নির্দেশে ১ জানুয়ারি থেকে অভিযান শুরু হয়েছে। ইংরেজি নামফলকে কালো রং লাগিয়ে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এ অভিযান মাসব্যাপী অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এদিকে শুধুমাত্র সাধারণ ব্যবসাপ্রতিষ্ঠানকে ইংরেজি সাইবোর্ডের জন্য জরিমানা করা হচ্ছে। রেডিসন ব্লু, পেনিনসুলা, হোটেল আগ্রাবাদ, ওয়েল পার্কের মত বড়লোকদের প্রতিষ্ঠানগুলোর সাইবোর্ডে শতভাগ ইংরেজি ব্যবহৃত হলেও তাদের বিরুদ্ধে কোনো অভিযান চালাচ্ছে না চসিক— এমন অভিযোগ করেছেন অনেকেই।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!