কনস্টেবলের চাকরিতে চট্টগ্রামের ভাগে মাত্র ২১২ জন, সারা দেশে ৪ হাজার

পুরো ফেব্রুয়ারিজুড়েই অনলাইনে করা যাবে আবেদন

পুলিশে চার হাজার কনস্টেবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। দেশের ৬৪টি জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন। তবে পুরো চট্টগ্রাম বিভাগ থেকে নেওয়া হবে মাত্র ৭৯০ জন। এর মধ্যে চট্টগ্রাম জেলার ভাগে পড়েছে মাত্র ২১২ জন।

কনস্টেবলের ৪ হাজার পদে কোন্ জেলা থেকে কতজন নিয়োগ দেওয়া হবে— তার তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। জেলাভিত্তিক কোটা অনুযায়ী এই কনস্টেবল নিয়োগ করা হবে।

এখন সব জেলা মিলিয়ে ৪ হাজার কনস্টেবল পদ শূন্য রয়েছে। এর মধ্যে পুরুষ কনস্টেবলের পদ ফাঁকা আছে ৩ হাজার ৪০০টি, নারী পদ ফাঁকা আছে ৬০০টি। জেলার মধ্যে ঢাকা, চট্টগ্রাম, টাঙ্গাইল, কুমিল্লা, ময়মনসিংহের প্রতিটিতে শতাধিক পদ ফাঁকা রয়েছে। সবচেয়ে বেশি ফাঁকা ঢাকায় ৩৩৪টি পদ। অন্যদিকে সবচেয়ে কম পদ ফাঁকা রয়েছে রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, ঝালকাঠি ও নড়াইলে। এসব জেলায় ২০টির কম পদ ফাঁকা রয়েছে।

তালিকা অনুযায়ী চট্টগ্রাম জেলা থেকে মোট ২১২ জন কনস্টেবল নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে পুরুষ ১৮০ জন ও নারী ৩২ জন। বৃহত্তর চট্টগ্রামের জেলাগুলোর মধ্যে কক্সবাজার থেকে নিয়োগ দেওয়া হবে মোট ৬৪ জনকে। এর মধ্যে পুরুষ ৫৪ ও নারী ১০ জন।

অন্যদিকে বান্দরবান থেকে নিয়োগ দেওয়া হবে মোট ১১ জনকে। এর মধ্যে পুরুষ ৯ ও নারী ২ জন। খাগড়াছড়ি থেকে নিয়োগ দেওয়া হবে মোট ১৭ জনকে। এর মধ্যে পুরুষ ১৫ ও নারী ২ জন। রাঙামাটি থেকে নিয়োগ দেওয়া হবে মোট ১৬ জনকে। এর মধ্যে পুরুষ ১৪ ও নারী ২ জন।

চট্টগ্রাম বিভাগ থেকে আরও যেসব জেলা থেকে কনস্টেবল নিয়োগ দেওয়া হবে। তার মধ্যে রয়েছে— ব্রাহ্মণবাড়িয়ায় মোট ৭৯ (পুরুষ ৬৭ ও নারী ১২ জন), চাঁদপুরে মোট ৬৭ (পুরুষ ৫৭ ও নারী ১০ জন), কুমিল্লায় মোট ১৫০ (পুরুষ ১২৭ ও নারী ২৩ জন), ফেনীতে মোট ৪০ (পুরুষ ৩৪ ও নারী ৬ জন), লক্ষ্মীপুরে মোট ৪৮ (পুরুষ ৪১ ও নারী ৭ জন) এবং নোয়াখালীতে মোট ৮৬ (পুরুষ ৭৩ ও নারী ১৩ জন)।

যেভাবে করতে হবে আবেদন

৩১ জানুয়ারি পুলিশ সদর দপ্তর ‘ট্রেইনি রিক্রুট কনস্টেবল (টিআরসি) পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে। নিয়োগ পেতে পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে আবেদন নেওয়া হবে অনলাইনে। আবেদন করতে হবে police.teletalk.com.bd এই ওয়েবসাইটে গিয়ে।

এতে বলা হয়, নিয়োগে আগ্রহী পুরুষ ও নারী প্রার্থীদের ১ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে ২৮ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করতে হবে।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা এসএসসি অথবা সমমানের পরীক্ষায় পাস (কমপক্ষে জিপিএ ২.৫/সমমান)। বয়স হতে হবে ১৮ থেকে ২০ বছর। উচ্চতা পুরুষ প্রার্থীর ক্ষেত্রে ৫ ফুট ৬ ইঞ্চি, নৃ-গোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটার ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি।

নারী প্রার্থীর প্রার্থীর উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তানের সন্তান ব্যতীত) কোটার ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি।

ঢাকা বিভাগ থেকে যতজন নিয়োগ পাবে

ঢাকা জেলায় কনস্টেবল পদে মোট ৩৩৪ জন নিয়োগ দেওয়া হবে, এর মধ্যে পুরুষ ২৮৪ ও নারী ৫০ জন। গাজীপুরে মোট ৯৪ (পুরুষ ৮০ ও নারী ১৪ জন), মানিকগঞ্জে মোট ৩৯ (পুরুষ ৩৩ ও নারী ৬ জন), মুন্সীগঞ্জে মোট ৪০ (পুরুষ ৩৪ ও নারী ৬ জন), নারায়ণগঞ্জে মোট ৮২ (পুরুষ ৭০ ও নারী ১২ জন), নরসিংদীতে মোট ৬২ (পুরুষ ৫২ ও নারী ১০ জন), ফরিদপুরে মোট ৫৩ (পুরুষ ৪৫ ও নারী ৮ জন), গোপালগঞ্জে মোট ৩৩ (পুরুষ ২৮ ও নারী ৫ জন), মাদারীপুরে মোট ৩৩ (পুরুষ ২৮ ও নারী ৫ জন), রাজবাড়ীতে মোট ২৯ (পুরুষ ২৫ ও নারী ৪ জন), শরীয়তপুরে মোট ৩২ (পুরুষ ২৭ ও নারী ৫ জন), কিশোরগঞ্জে মোট ৮১ (পুরুষ ৬৯ ও নারী ১২ জন) এবং টাঙ্গাইলে মোট ১০০ (পুরুষ ৮৫ ও নারী ১৫ জন)।

ময়মনসিংহ বিভাগ থেকে যতজন নিয়োগ পাবে

ময়মনসিংহ জেলায় মোট ১৪২ (পুরুষ ১২১ ও নারী ২১ জন), জামালপুরে মোট ৬৪ (পুরুষ ৫৪ ও নারী ১০ জন), নেত্রকোনায় মোট ৬২ (পুরুষ ৫৩ ও নারী ৯ জন) এবং শেরপুরে মোট ৩৮ (পুরুষ ৩২ ও নারী ৬ জন)।

রাজশাহী বিভাগ থেকে যতজন নিয়োগ পাবে

রাজশাহী জেলায় মোট ৭২ (পুরুষ ৬১ ও নারী ১১), জয়পুরহাটে মোট ২৫ (পুরুষ ২১ ও নারী ৪ জন), পাবনায় মোট ৭০ (পুরুষ ৬০ ও নারী ১০ জন), সিরাজগঞ্জে মোট ৮৬ (পুরুষ ৭৩ ও নারী ১৩ জন), নওগাঁয় মোট ৭২ (পুরুষ ৬১ ও নারী ১১ জন), নাটোরে মোট ৪৭ (পুরুষ ৪০ ও নারী ৭ জন), চাঁপাইনবাবগঞ্জে মোট ৪৬ (পুরুষ ৩৯ ও নারী ৭ জন) এবং বগুড়ায় মোট ৯৪ (পুরুষ ৮০ ও নারী ১৪ জন)।

রংপুর বিভাগ থেকে যতজন নিয়োগ পাবে

রংপুর জেলায় মোট ৮০ (পুরুষ ৬৮ ও নারী ১২ জন), দিনাজপুরে মোট ৮৩ (পুরুষ ৭১ ও নারী ১২ জন), গাইবান্ধায় মোট ৬৬ (পুরুষ ৫৬ ও নারী ১০ জন), কুড়িগ্রামে মোট ৫৮ (পুরুষ ৪৯ ও নারী ৯ জন), লালমনিরহাটে মোট ৩৫ (পুরুষ ৩০ ও নারী ৫ জন), নীলফামারীতে মোট ৫১ (পুরুষ ৪৩ ও নারী ৮ জন), পঞ্চগড়ে মোট ২৮ (পুরুষ ২৪ ও নারী ৪ জন) এবং ঠাকুরগাঁওয়ে মোট ৩৯ (পুরুষ ৩৩ ও নারী ৬ জন)।

খুলনা বিভাগ থেকে যতজন নিয়োগ পাবে

খুলনা জেলায় মোট ৬৪ (পুরুষ ৫৫ ও নারী ৯ জন), যশোরে মোট ৭৭ (পুরুষ ৬৫ ও নারী ১২ জন), ঝিনাইদহে মোট ৪৯ (পুরুষ ৪২ ও নারী ৭ জন), মাগুরায় মোট ২৬ (পুরুষ ২২ ও নারী ৪ জন), নড়াইলে মোট ২০ (পুরুষ ১৭ ও নারী ৩ জন), বাগেরহাটে মোট ৪১ (পুরুষ ৩৫ ও নারী ৬ জন), সাতক্ষীরায় মোট ৫৫ (পুরুষ ৪৭ ও নারী ৮ জন), চুয়াডাঙ্গায় মোট ৩১ (পুরুষ ২৬ ও নারী ৫ জন), কুষ্টিয়ায় মোট ৫৪ (পুরুষ ৪৬ ও নারী ৮ জন) এবং মেহেরপুরে মোট ১৮ (পুরুষ ১৫ ও নারী ৩ জন)।

বরিশাল বিভাগ থেকে যতজন নিয়োগ পাবে

বরিশাল জেলায় মোট ৬৪ (পুরুষ ৫৫ ও নারী ৯ জন), ভোলায় মোট ৪৯ (পুরুষ ৪২ ও নারী ৭ জন), ঝালকাঠিতে মোট ১৯ (পুরুষ ১৬ ও নারী ৩ জন), পিরোজপুরে মোট ৩১ (পুরুষ ২৬ ও নারী ৫ জন), বরগুনায় মোট ২৫ (পুরুষ ২১ ও নারী ৪ জন) এবং পটুয়াখালীতে মোট ৪৩ (পুরুষ ৩৭ ও নারী ৬ জন)।

সিলেট বিভাগ থেকে যতজন নিয়োগ পাবে

সিলেট জেলায় মোট ৯৫ (পুরুষ ৮১ ও নারী ১৪ জন), মৌলভীবাজারে মোট ৫৩ (পুরুষ ৪৫ ও নারী ৮ জন), সুনামগঞ্জে মোট ৬৮ (পুরুষ ৫৮ ও নারী ১০ জন) এবং বিগঞ্জে মোট ৫৮ (পুরুষ ৪৯ ও নারী ৯ জন)।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!