চট্টগ্রাম শিক্ষা বোর্ডের তিন কলেজে পাস করেনি কোনো শিক্ষার্থী

কমেছে শতভাগ পাশ কলেজের সংখ্যাও

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ২৭৯ টি কলেজের ১ লাখ ৩ হাজার ২৪৮ জন শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে এবারের এইচএসসি পরীক্ষায়। এরমধ্যে একজন শিক্ষার্থীও পাস করেনি এমন কলেজের সংখ্যা তিনটি। যার একটি চট্টগ্রাম মহানগরে ও বাকি দুটি খাগড়াছড়িতে।

অন্যদিকে শতভাগ পাস করা কলেজের সংখ্যাও কমেছে গত বছরের তুলনায়। গতবার যেখানে শতভাগ পাশ করা কলেজের সংখ্যা ছিলো ১৬ সেটা এই বছর এসে দাঁড়িয়েছে ১২-তে।

একজনও পাস না করা কলেজগুলো হলো নগরীর চান্দগাঁও এলাকার ন্যাশনাল পাবলিক কলেজ ও বাকি দুটি খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং মহালছড়ির বৌদ্ধ শিশু গড় স্কুল অ্যান্ড কলেজ। চান্দগাঁওয়ের স্কুলটিতে ২১ জন পরীক্ষার্থী, মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল স্কুল অ্যন্ড কলেজে ৮ জন ও মহালছড়ির বৌদ্ধ শিশু গড় স্কুল অ্যান্ড কলেজে ৭ জন পরীক্ষার্থী অংশ নেয়।

রোববার (২৬ নভেম্বর) এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের সময় জানানো হয় এসব তথ্য।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ২৭৯ টি কলেজের ১ লাখ ৩ হাজার ২৪৮ জন ছাত্র-ছাত্রী অংশ নেয়। পাশ করেছে ৭৫ হাজার ৯০৩ জন। পরীক্ষায় উপস্থিতির সংখ্যা ১ লাখ ১ হাজার ৯৪৯ জন। পাসের হার ৭৪ দশমিক ৪৫ শতাংশ। পাশের হার এবং জিপিএ ৫ প্রাপ্তিতে ছাত্রীরা এগিয়ে আছে।  

ছাত্রদের পাশের হার ৭১ দশমিক ২৪ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ২ হাজার ৮৮৫ জন ছাত্র। ছাত্রীদের পাশের হার ৭৭ দশমিক ২৩ শতাংশ এবং জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ৪৫৪ জন ছাত্রী।  তিনটি শাখার মধ্যে বিজ্ঞানে ৮৮ দশমিক ৪৫ শতাংশ, ব্যবসায় শিক্ষা বিভাগে ৭৮ দশমিক ৫৬ শতাংশ এবং মানবিকে পাস করেছে ৬৫ দশমিক ২২ শতাংশ।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!