সনি-সালামের ‘সান্ত্বনা’র মনোনয়নে ফের কি ভাগাভাগির কোপ?

২১ জনকে পেছনে ফেলে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে নৌকার মনোনয়ন পেয়েছেন সংসদের নারী সংরক্ষিত আসনের খাদিজাতুল আনোয়ার সনি। চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে আওয়ামী লীগের টিকেট পেয়েছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালাম।

বিএনপি নির্বাচনে না এলে আসন দুটি এবারও আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের শরিক দলগুলোকে ছেড়ে দেওয়া হতে পারে বলে গুঞ্জন আছে। তবে কি সালাম ও সনির মনোনয়ন কেবলই সান্ত্বনার?

রোববার (২৬ নভেম্বর) বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় মনোনয়ন পাওয়া প্রার্থীদের নাম ঘোষণা করা হয়। সেখানে এই দুজনের নামও ঘোষণা করা হয়।

একাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম–৫ হাটহাজারী এবং চট্টগ্রাম–২ ফটিকছড়ি আসন দুটি জাতীয় পার্টি ও তরিকত ফেডারেশনকে ছেড়ে দেওয়া হয়েছিল। এই দুটি আসন থেকে জাতীয় পার্টির ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ চৌধুরী ও তরিকত ফেডারেশনের প্রার্থী সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

হাটহাজারী আসনটি এবার বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমকে এবং চট্টগ্রাম–২ ফটিকছড়ি আসনটি নির্বাচন কমিশন থেকে সদ্য নিবন্ধনপ্রাপ্ত ‘কিংস পার্টি’ হিসেবে পরিচিত বাংলাদেশ সুপ্রিম পার্টিকে ছেড়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে।

২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে হাটহাজারী আসনে বিএনপির নেতৃত্বাধীন জোটের প্রার্থী হিসেবে বিএনপির প্রতীক ধানের শীষ নিয়ে লড়েছিলেন সৈয়দ মুহাম্মদ ইবরাহিম। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের শরিক দল জাতীয় পার্টির লাঙল প্রতীকের প্রার্থী আনিসুল ইসলাম মাহমুদের কাছে তিনি হেরে যান। এবার তিনি হাটহাজারী ছাড়াও ঢাকার দুটি আসন থেকে নির্বাচন করতে চাইছেন।

বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান সৈয়দ সাইফুদ্দিন আহমেদ আল মাইজভান্ডারী চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) ও চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসন থেকে নির্বাচন করতে চাইছেন। যদিও আওয়ামী লীগ ইতিমধ্যে চট্টগ্রাম-৯ আসনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলকে মনোনয়ন দিয়েছে। সেখানে সাইফুদ্দিন মাইজভান্ডারী আওয়ামী লীগের পক্ষ থেকে ছাড় পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। সম্পর্কে তিনি চট্টগ্রাম–২ আসনের বর্তমান সাংসদ সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারীর ভাতিজা।

অন্যদিকে হাটহাজারী আসনের জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ চৌধুরীর ভাগ্যে কী ঘটতে যাচ্ছে— সেটা নিশ্চিত করে কেউ বলতে পারছে না।

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ও ফটিকছড়ির সাবেক সংসদ সদস্য প্রয়াত রফিকুল আনোয়ারের কন্যা খাদিজাতুল আনোয়ার সনি। জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে এমপি নির্বাচিত হন তিনি।

আরএম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!