চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য আবু তাহের, এক সাতকানিয়া থেকে এ যাবত চারজন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ১৯তম উপাচার্য হিসেবে নিযুক্ত হয়েছেন মোহাম্মদ আবু তাহের। তিনি বিশ্ববিদ্যালয়টির ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক। আবু তাহের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য অধ্যাপক শিরীণ আখতারের স্থলাভিষিক্ত হলেন।

মঙ্গলবার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতির এক আদেশে তাকে এই পদে নিয়োগ দেওয়া হয়েছে। এ বিষয়ক এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১২ এর (২) ধারা অনুযায়ী ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য আবু তাহেরকে উপাচার্য পদে সাময়িকভাবে দায়িত্ব প্রদান করা হল।’

এক সাতকানিয়া থেকে চার উপাচার্য

এ নিয়ে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় জন্ম নেওয়া চারজন শিক্ষাবিদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের চেয়ারে বসলেন। ১৯৭৩ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত হন সাতকানিয়া উপজেলার কেঁওচিয়ায় জন্ম নেওয়া সাহিত্যিক আবুল ফজল। ১৯৮৮ সালের ২৩ মে থেকে ১৯৯১ সালের ২৯ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অষ্টম উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন সাতকানিয়া উপজেলার কাঞ্চনা গ্রামে জন্ম নেওয়া অধ্যাপক আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন। বর্তমানে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক। ২০১১ থেকে ২০১৫ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ। তিনি সাতকানিয়া উপজেলার পৌরসভা সদরের ইছামতির কূলে জন্মগ্রহণ করেন। চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালনের পর বর্তমানে তিনি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ অধ্যাপক আবু তাহের

অধ্যাপক আবু তাহেরের জন্ম চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মাদার্শা গ্রামে। সাতকানিয়ার কাঞ্চনা হাই স্কুল থেকে মাধ্যমিক এবং চট্টগ্রাম কলেজ থেকে উচ্চমাধ্যমিক শেষ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতকে পড়াশোনা করেন। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের টেক্সাসের এঅ্যান্ডএম বিশ্ববিদ্যালয় এবং দক্ষিণ কোরিয়ার ইনহা ইউনি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা ও গবেষণা শেষে ১৯৮৫ সালে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে শিক্ষকতা শুরু করেন।

১৯৯৫ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক হিসেবে যোগ দেন। ২০০৪ সালে তিনি ওই বিভাগের অধ্যাপক হন। ব্যবস্থাপনা বিভাগের সভাপতির দায়িত্ব ছাড়াও তিনি ব্যবসায় প্রশাসন অনুষদের ডিনও ছিলেন।

অধ্যাপক আবু তাহের জীবন বীমা করপোরেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ট্রেজারারের দায়িত্বও পালন করেছেন বিভিন্ন সময়ে।

২০২০ সালে অধ্যাপক আবু তাহের চার বছরের জন্য ইউজিসির পূর্ণকালীন সদস্য নিয়োগ পান। অধ্যাপনা ছাড়াও তিনি বিশ্বব্যাংক, আইএলও, ব্রিটিশ কাউন্সিল, কমনওয়েলথ অব লার্নিং, ইউজিসি, ইউএনডিপি, এটুআই, এসএসআরসি সংস্থায় কনসালটেন্ট, প্রকল্প পরিচালক, সাব-প্রোজেক্ট ম্যানেজার, ট্রেইনি ভেরিফায়ার, গবেষণা ফেলো হিসেবে কাজ করেছেন।

দেশে-বিদেশে অধ্যাপক ড. আবু তাহেরের ৭০টির বেশি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ব্যবসায় প্রশাসনবিষয়ক তার ১৫টি গ্রন্থ স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে পাঠ্য হিসেবে পঠিত হচ্ছে। এছাড়াও তিনি আন্তর্জাতিক কনফারেন্সে ২৮টি প্রবন্ধ উপস্থাপন করেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!