চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সভাপতির পদ ছাড়লেন প্রফেসর সিফাত শারমিন

শিক্ষক নিয়োগে অনিয়ম নাকি অন্যকিছু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক অধ্যাপক সিফাত শারমিন আইন বিভাগের সভাপতি পদ থেকে পদত্যাগ করেছেন। শিক্ষক নিয়োগের অনিয়মের জের ধরেই তিনি পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক।

মঙ্গলবার (১২ সেপ্টম্বর) আইন বিভাগের একাডেমিক মিটিংয়ে তিনি পদত্যাগ করেন।

সিফাত শারমিন বলছেন, ‘ব্যক্তিগত কারণে তিনি পদত্যাগ করেছেন।’

যদিও আইন বিভাগের শিক্ষক নিয়োগে অনিয়মের জের ধরে তিনি পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন একাধিক শিক্ষক। ঝামেলা এড়াতে কৌশলী হয়ে পদত্যাগে ‘ব্যক্তিগত কারণ’ দেখিয়েছেন সিফাত শারমিন, এমনটাই মনে করছে শিক্ষকেরা।

আইন বিভাগের একাধিক শিক্ষক চট্টগ্রাম প্রতিদিনকে জানান, আইন বিভাগের পরিকল্পনা কমিটির আপত্তি সত্ত্বেও আইন বিভাগে দু’জন নতুন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। শিক্ষক নিয়োগের জন্য নিয়ম অনুযায়ী প্রথমে বিভাগের পরিকল্পনা কমিটির সভায় অনুমোদন করতে হয়। সভায় অনুমোদিত হলে তা রেজিস্ট্রারের কাছে পাঠাবেন বিভাগের সভাপতি। পরে রেজিস্ট্রার বিভিন্ন প্রক্রিয়া সম্পন্ন করে উপাচার্যের সম্মতি নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করবেন। কিন্তু আইন বিভাগের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিতে তা মানা হয়নি। এ কারণেই সভাপতি পদত্যাগ করেছেন।

আইন বিভাগের এক শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পরিকল্পনা কমিটির অনুমোদন ছাড়া শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। অথচ আইন বিভাগে পর্যাপ্ত শিক্ষক রয়েছে। আইন অনুষদের ডিন নিজেদের দল ভারী করার জন্য শিক্ষক নিয়োগ দিতে চাচ্ছেন। এনিয়ে শিক্ষকদের মাঝে অসন্তোষ রয়েছে। আজকের পদত্যাগও অসন্তোষের ফল।’

এই বিষয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কে এম নূর আহমদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমি বিষয়টি শুনেছি। আমি তখন মিটিংয়ে ছিলাম। আমার অফিসের সহকারীরা আমাকে পদত্যাগপত্র পাওয়ার কথা জানিয়েছেন। আমি এখনও পড়ে দেখিনি, কী কারণে তিনি পদত্যাগ করেছেন।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!