চট্টগ্রাম নগরের তারের জঞ্জাল যাচ্ছে মাটির নিচে, শুরুতে তিন ওয়ার্ড

আগামী ছয় মাসের মধ্যে মাটির নিচে যাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার ডিশ-ইন্টারনেটের তার। প্রাথমিকভাবে তিন ওয়ার্ডে শুরু হলেও পর্যায়ক্রমে সবকটি ওয়ার্ডেই করা হবে এই কাজ।

চট্টগ্রাম নগরের তারের জঞ্জাল যাচ্ছে মাটির নিচে, শুরুতে তিন ওয়ার্ড 1

প্রথমে যে তিনটি ওয়ার্ডে শুরু হবে এই প্রকল্পটি সেগুলো হলো লালখানবাজার, জামালখান ও বাগমনিরাম।

মঙ্গলবার (১২ মার্চ) চট্টগ্রাম সিটি কর্পোরেশন কার্যালয়ে প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সামিট কমিউনিকেশন্স লিমিটেড’র সঙ্গে এ বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়।

এসময় মেয়র জানান, আজ চট্টগ্রামে এক নতুন যুগের সূচনা হলো। সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে ডিশ, ইন্টারনেট সংযোগ ক্যাবল ব্যবস্থাপনা হলে বৈদ্যুতিক পিলারে দুর্ঘটনা কমবে, শহরের সৌন্দর্য বাড়বে৷ আবার তার কাটা বন্ধ ও চুরি রোধ হলে ব্যবসায়ীরাও লাভবান হবেন।

তিনি আরও জানান, বাণিজ্যিক নগরী হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে চট্টগ্রামের যে গুরুত্ব আছে তা ম্লান হয়ে যাচ্ছে তারের জঞ্জালের জন্য। নগরীর সৌন্দর্য ও নিরাপত্তার স্বার্থে শৃঙ্খলা প্রতিষ্ঠার মাধ্যমে তারের জঞ্জাল অপসারণ করতে চাই। আগামী ৬ মাসের মধ্যে প্রাথমিকভাবে তিনটি ওয়ার্ডের ঝুলন্ত ডিশ-ইন্টারনেটের তার ভূ-গর্ভে নেবো আমরা৷ এরপর তিন ওয়ার্ডের অভিজ্ঞতা কাজে লাগিয়ে পুরো নগরের ডিশ-ইন্টারনেটের তার ভূ-গর্ভে নিব আমরা৷

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সামিট কমিউনিকেশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ আল ইসলাম বলেন, ড্রেনেজ এবং স্যুয়ারেজ সিস্টেমকে কাজে লাগিয়ে ডাক্টিং করে আমরা জলনিরোধক ফাইবার অপটিক অবকাঠামো গড়ে তুলব। ‘ফাইবার টু দ্যা হোম’ প্রযুক্তি কাজে লাগিয়ে মূল সড়ক থেকে অলি-গলি এবং সেখান থেকে প্রতিটি বাড়িতে সংযোগ দেওয়া হবে।
আরিফ আল ইসলাম বলেন, আমাদের প্রযুক্তিগত সক্ষমতার কারণে যেকোনো আইএসপি যত ইচ্ছা গতির সংযোগ গ্রহণ করতে পারবে। সেবা প্রদানে কোনো ধরনের বাধা সৃষ্টি হবে না। এছাড়া আগামী ৫ বছরের মধ্যে ডিশ ব্যবসায়ী প্রতিষ্ঠানরা ডিজিটাল ডিশ ক্যাবল চালু করবে এ বিষয়টিও মাথায় রাখব আমরা। তিনটি ওয়ার্ডের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পুরো শহরকে তারের জঞ্জালমুক্ত করব আমরা।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল, শৈবাল দাস সুমন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজমি, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, সামিট কমিউনিকেশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ আল ইসলাম, বোর্ড ডিরেক্টর ফাদিয়া খানসহ চসিক ও সামিট কমিউনিকেশন্স লিমিটেডের কর্মকর্তারা।

বিএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!