চট্টগ্রাম চিড়িয়াখানায় গয়াল পরিবারে এলো নতুন অতিথি!

বন্যপ্রাণি গয়ালের পরিবারে নতুন অতিথি এসেছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। (২৯ জুলাই) ভোর ছয়টার দিকে গয়াল শাবকটির জম্ম হয়।

জানা গেছে, ২০১৬ সালে মইজ্জারটেক এলাকা অবৈধভাবে একটি পুরুষ গয়াল বিক্রি করার সময় প্রশাসনের নজরে পড়লে সেটি জব্দ করে চট্টগ্রাম চিড়িয়াখানায় হস্তান্তর করা হয়। পরে পুরুষ গয়ালটির জন্য ২০১৮ সালে রাঙ্গুনিয়া থেকে ১ লাখ ২০ হাজার টাকায় একটি স্ত্রী গয়াল কেনা হয়। স্ত্রী গয়ালটি সকালে একটি শাবক জম্ম দেয়।
চট্টগ্রাম চিড়িয়াখানায় নতুন জম্ম নেওয়া গয়াল শাবকসহ তিনটি গয়াল রয়েছে। গয়াল সাধারণত বন্যপ্রাণি ও বান্দরবান এলাকায় বেশি দেখা যায়।

এ ব্যাপারে চট্টগ্রাম চিড়িয়াখানার সহকারী কিউরেটর ডা.শাহাদাত হোসেন বলেন, বর্তমানে গয়াল শাবকটি সুস্থ রয়েছে। মায়ের স্তন্যপান করছে। আমরা শাবকসহ গয়ালগুলোর দেখভাল করছি।

চট্টগ্রাম চিড়িয়াখানা নির্বাহী কমিটির সদস্য সচিব রুহুল আমিন বলেন, গয়ালের বংশ বৃদ্ধিতে কাজ করছি। এজন্য ২০১৬ সালে মইজ্জারটেক এলাকা থেকে আটক করা গয়ালকে সঙ্গ দিতে ২০১৮ সালে রাঙ্গুনিয়া থেকে ১ লাখ ২০ হাজার টাকায় একটি স্ত্রী গয়াল ক্রয় করি । এখন ২০১৯ সাল, গয়াল পরিবারে বাচ্চা এসেছে। বর্তমানে গয়াল শাবকটি সুস্থ আছে।
উল্লেখ্য, ১৯৮৯ সালের ২৮ ফেব্রয়ারি ফয়’স লেকে চট্টগ্রাম চিড়িয়াখানার যাত্রা শুরু হয়।

সিএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!