চট্টগ্রামে তিন উপজেলায় ভোট ১১ নভেম্বর—মাঠে থাকবেন ১০ ম্যাজিস্ট্রেট

চট্টগ্রামের তিন উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে দায়িত্ব পালন করবেন ১০ জন ম্যাজিস্ট্রেট। আগামী ১১ নভেম্বর (বৃহষ্পতিবার) চট্টগ্রামের ফটিকছড়ি, মিরসরাই ও সীতাকুণ্ডে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য মোট ৪০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার। চট্টগ্রাম বিভাগ ছাড়াও ঢাকা বিভাগে ১৫, বরিশাল বিভাগে ১৫ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, ‘আগামী ১১ নভেম্বর ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগে ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকার আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ ও আচরণবিধি প্রতিপালনের জন্য বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের ৪০ জন কর্মকর্তাকে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে।’

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ‘আগামী ১০ থেকে ১২ নভেম্বর পর্যন্ত তাদেরকে মোবাইল কোর্ট পরিচালনার ক্ষমতা দেওয়া হলো। মোবাইল কোর্ট আইন ২০০৯-এর ৫ ধারা অনুযায়ী তফসিলভুক্ত আইনের আওতায় এ সময় তারা দায়িত্বে নিযুক্ত থাকবেন।’

নিয়োগ পাওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেটদের আগামী ১০ নভেম্বর সকালে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনারের কাছে আবশ্যিকভাবে যোগদান/রিপোর্ট করতে হবে। বিভাগীয় কমিশনার প্রয়োজনীয়তার নিরিখে তার অধিক্ষেত্রে যোগদান করা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটকে দায়িত্ব বণ্টন করবেন বলেও প্রজ্ঞাপনে জানানো হয়।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান জানান, আমরা চট্টগ্রামে ভালোমানের একটা নির্বাচন উপহার দিতে চাই। এরই আলোকে তিন উপজেলায় ১০ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রনালয়। কয়েকটি জায়গায় উত্তেজনা বিরাজ করছে। আমরা সেসব উত্তেজনা নিরসন করার চেষ্টা করছি মাঠপর্যায়ে।

আইএমই/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!