চট্টগ্রামের রাজপথ আবার সরগরম, খুলে গেল দোকানপাটও

৮ দিনের মুক্তি— ১৪ জুলাই থেকে ২৩ জুলাই

বৃহস্পতিবার চলমান লকডাউনের বিধিনিষেধ খুলে দেওয়ার খবর পেয়ে চট্টগ্রামে বুধবার থেকেই দোকানপাট খুলতে শুরু করে ব্যবসায়ীরা। রাস্তায় গাড়ির সংখ্যাও বেড়ে যায় হঠাৎ করে। জনজীবনে নেমে আসে পুরনো সেই চাঞ্চল্য।

দীর্ঘদিনের লকডাউনের লুকোচুরি শেষে আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে আগামী আট দিনের জন্য মোটামুটি সব বিধিনিষেধই উঠে গেল। ঈদুল আজহা উপলক্ষে চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করার এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

দোকান মালিক সমিতির নেতারা শপিং মল বা মার্কেটসহ দোকানপাট খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছেন আগেই। সেই অনুযায়ী চট্টগ্রামের বিভিন্ন জায়গায় দোকানপাট খোলা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে পরের বৃহস্পতিবার (২২ জুলাই) পর্যন্ত আটদিন শপিং মল, মার্কেট ও অন্যান্য দোকানপাট খোলা থাকবে। সরকারি সকল বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি মেনে, নিরাপদ দূরত্ব বজায় রেখে শপিং মল ও দোকানপাট খোলা রাখতে দোকান মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ব্যবসায়ী নেতারা।

এছাড়া চট্টগ্রামে বরাবরের মতো গণপরিবহন­— বাস, রেল ও লঞ্চ চলাচল স্বাভাবিক থাকছে। সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে এসব পরিচালিত হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে আগেই।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো. রেজাউল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে আগামী ১৪ জুলাই মধ্য রাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত আগে আরোপিত সকল বিধিনিষেধ শিথিল করা হলো।

তবে একই প্রজ্ঞাপনে আগামী ২৩ জুলাই ভোর ৬টা থেকে কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে; যা চলবে ৫ আগস্ট পর্যন্ত।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!