করোনায় গৃহবন্দিদের চবির মনোবিজ্ঞান বিভাগের কাউন্সেলিং সেবা

করোনাভাইরাসের সংক্রমণের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ঘরবন্দিদের মানসিক স্বাস্থ্যসেবা প্রদান করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) মনোবিজ্ঞান বিভাগ। বিভাগ থেকে প্রদত্ত নির্দিষ্ট কিছু মোবাইল নাম্বারে কল করে যে কেউই এই সেবা নিতে পারবেন।

বিভাগ সূত্রে জানা যায়, বিভাগের এমএস’র (মাস্টার্সের) শিক্ষার্থীদের মধ্যে যারা ক্লিনিক্যাল সাইকোলজির ওপর ইন্টার্নশিপ করছে তাদের মধ্য থেকে একটি দল কয়েকটি শিফটে বিভক্ত হয়ে শনি থেকে বৃহস্পতিবার পর্যন্ত সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সেবাটি দিচ্ছেন।

শনি-সোম-বুধবার এই তিন দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সেবা দিবেন সুরাইয়া মুকিত (মোবাইল নং- ০১৭৭০৬২৯৬৬৯)। দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সেবা দিবেন শীলা দেব (মোবাইল নং- ০১৮৬২০৪৬৪৪০)। বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সেবা দিবেন মো. জাভেদ কায়সার (মোবাইল নং- ০১৮৭৯০৩৯৮৩৪)।

রবি-মঙ্গল-বৃহস্পতিবার এই তিন দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সেবা দিবেন মুসলিমা আক্তার (মোবাইল নং- ০১৮৬০৭২৯৬৮০)। দুপুর ১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সেবা দিবেন মোহাম্মদ সামির উদ্দীন (মোবাইল নং- ০১৬৪০৮৩৫৫৯৮)। বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সেবা দিবেন তাসনুভা ইসলাম (মোবাইল নং- ০১৫১৬১৭৭১৩৯)।

এ বিষয়ে মনোবিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহমান আদনান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সবাইকে বাধ্য হয়ে ঘরে অবস্থান করতে হচ্ছে। সার্বক্ষণিক ঘরে অবস্থানের ফলে আমাদের পরিবারের অনেকের মধ্যেই বিভিন্ন ধরনের হতাশা, মানসিক চাপ ও এক ধরনের আতঙ্ক বিরাজ করছে।

বর্তমান সময়ের এই সংকটময় পরিস্থিতিতে সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে মনোবিজ্ঞান বিভাগের পক্ষ থেকে অনলাইনে বিনামূল্যে মানসিক স্বাস্থ্যসেবা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। বিভাগের মাস্টার্সের শিক্ষার্থীদের দ্বারা এই কাউন্সেলিং সেবাটি দেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সবার জন্য এই সেবা উম্মুক্ত থাকবে।

এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!