কক্সবাজারে নিম্নচাপের প্রভাব : উত্তাল সাগরে অর্ধশতাধীক ফিশিং ট্রলার নিখোঁজ : আতঙ্কে জেলে পরিবার

এস এম আরোজ ফারুক ॥

গত চারদিন ধরে নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগরে সতর্কতা সংকেত দেখিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গত শনিবার ৪নং সংকেত থাকলেও রবিবার তা ৩নং সতর্ক সংকেতে নেমে আসে। আর এর প্রভাবে সমুদ্র বেশ উত্তাল থাকার পাশাপাশি প্রচন্ড বেগে বাতাস বইছে।

bota-news

সাগর উত্তাল থাকায় গত রবিবার দিবাগত রাতে ২টি ট্রলার ডুবে যাওয়ার খবর পাওয়া গেছে। সমুদ্রে নিম্নচাপের ফলে ফিশিং বোটগুলো কুলে ফিরে আসার চেষ্টায় রয়েছে তবে এই পর্যন্ত প্রায় ৬০টি বোট ফিরে আসতে পারলেও সমুদ্রে নিখোঁজ রয়েছে এখনো অর্ধশতাধিক ফিসিং ট্রলার। এবং এই ট্রলারগুলোতে থাকা মাঝি-মাল্লাদেরও কোন হদিস পাওয়া যাচ্ছে না, তাদের সাথে যোগাযোগ ও বিচ্ছিন হয়ে গেছে বোট মালিকের। এতে করে চরম আতঙ্কে রয়েছে নিখোঁজ জেলেদের পরিবারগুলো। তবে বোট মালিকরা আশা করছেন নিখোঁজ ট্রলারগুলোর মধ্যে অনেক ট্রলার রাতে অর্থাৎ সোমবার দিবাগত রাতের মধ্যে ফিরে আসবে।
খোঁজ নিয়ে জানা গেছে, সাগরে এখনো প্রায় অর্ধশত ট্রলার নিখোঁজ রয়েছে সেই সাথে ট্রলারে থাকা প্রায় ৬ হাজারেরও বেশি মাঝি-মাল্লাদের খবর নেই। এই পর্যন্ত ২টি ট্রলার ডুবির খবর পাওয়া গেলেও সাগরে আরো ৩ থেকে ৪টি ট্রলার ডুবে গেছে বলে ধারনা করছেন ট্রলার মালিক সমিতির সদস্যরা। তবে কক্সবাজারের যে সব ট্রলার ডুবে গেছে তার বেশিরভাগ মাঝিরা অন্যান্য ট্রলারের সাহায্যে মহেশখালী, কুতুবদিয়াসহ বিভিন্ন দ্বীপে আশ্রয় নিয়েছে এবং অন্য মাঝিরাও বিভিন্ন ট্রলারে করে তীরে আসার চেষ্টায় রয়েছে।

 
কক্সবাজার ফিশিং বোট মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাস্টার মোস্তাক আহমদ জানান, মহেশখালীর সৈয়দ নুর বহদ্দারের ৬৫ অশ্বশক্তির নতুন মাছধরার ট্রলার এফভি আবছার, কক্সবাজারের কুতুবদিয়া পাড়ার নুরউদ্দিনের ৬৫ অর্শ¦শক্তি সম্পন্ন এফভি আল্লাহর মালিক নামের ট্রলার ডুবে গেছে এছাড়াও আরো প্রায় ৩ থেকে ৪টি ট্রলার ডুবার খবর আমরা পেয়েছি।
তিনি জানান, নুনিয়াছড়ার হাজী নজির আহমেদ সওদাগরের ৪টি বোট, একই এলাকার হোসেন বহাদ্দারের ২টি বোট, মহেশখালী মাতারবাড়ির কামাল উদ্দিনের ১টি, মোঃ ইউনুস সওদাগরের ১টি, নতুন বাহারছড়ার ওসমান গনি টুলুর ২টি, একই এলাকার নাসির উদ্দিন বাচ্চুর ১টি, খুরুশকুলের আকতার হোসেনের ১টি, ওমর হাসিম বহদ্দারের ১টি বোটের কোন খবর পাওয়া যাচ্ছে না।

 

এছাড়াও আমরা খবর পেয়েছি খুরুশকুলের আরো প্রায় ৪টি, মহেশখালী, কুতুবদিয়ার আরো বেশ কিছু বোট নিখোঁজ রয়েছে। তিনি আরো বলেন, আমাদের কক্সবাজারের সাগর উপকূলে নাব্যতা না থাকায় ট্রলারগুলো কাছে এসেও তীরে ভিড়তে পারছে না। তাই ট্রলারগুলো কূলে ফিরার জন্য আবার কুতুবদিয়া চলে যাচ্ছে আর পুনরায় কুতুবদিয়াতে যাওয়ার সময় বেশিরভাগ ট্রলার দুর্ঘটনার কবলে পড়ছে।

 
সমুদ্রে ডুবে যাওয়া এফভি আল্লাহ মালিক ট্রলারের মালিক নুর উদ্দিন তার ট্রলারে থাকা মাঝি মোস্তাক মাঝি ও মঈন উদ্দিনের বরাত দিয়ে বলেন, আমার ডুবে যাওয়া ট্রলারের মাঝিরা এখন মহেশখালী রয়েছে। আর বাকি মাঝিরা অন্য ট্রলারের সাহায্যে উপকূলে ফেরার চেষ্টা করছে। তিনি বলেন, আমি আমার ট্রলারের মাঝিদের সাথে কথা বলেছি তারা জানিয়েছেন সাগর উত্তাল রয়েছে সাথে প্রচন্ড বাতাসও আছে। তাদের মাধ্যমে জানা গেছে সাগরে আরো প্রায় ৩ থেকে ৪টা ট্রলার ডুবে গেছে আর ডুবে যাওয়া মাঝিরা বিভিন্ন ট্রলারে আশ্রয় নিয়েছে।
এদিকে বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে গতকাল সারাদিন থেমে থেমে হালকা ও মাঝারি বৃষ্টিপাত হয়েছে।
কক্সবাজার আবহাওয়া কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ এ.কে.এম নাজমুল হক জানান, এখন পর্যন্ত ৩নং সতর্ক সংকেত বহাল থাকলেও সোমবার দুপুরের আগে যে কোন সময় সংকেত নামিয়ে নেয়া হতে পারে। আসলে প্রাকৃতিক বিষয় নিশ্চিত করে বলা যায় না তাই আমরা ধারনা করছি আজ আবহাওয়া স্বাভাবিক হয়ে আসতে পারে। তিনি বলেন, আজও হালকা বৃষ্টি থাকবে।

 

এ এস / জি এম এম / রাজীব প্রিন্স :

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!