আন্দোলনের মুখে মার্কেট নির্মাণ থেকে পিছু হটলো স্কুল পরিচালনা কমিটি

চট্টগ্রামের মিরসরাইয়ে শিক্ষার্থী ও এলাকাবাসীর আন্দোলনের মুখে বিদ্যালয়ের মাঠে মার্কেট নির্মাণ থেকে পিছু হটেছে স্কুল পরিচালনা কমিটি।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) সকালে স্কুল মাঠে মার্কেট নির্মাণ করার প্রতিবাদে উপজেলার ঐতিহ্যবাহী করেরহাট কেএম উচ্চ বিদ্যালয়ের মাঠে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে ওই বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী এবং এলাকাবাসী অংশগ্রহণ করেন। পরে ঘটনাস্থল পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন। মানববন্ধন শেষে প্রধান শিক্ষক বাহার উদ্দিন ভূঁইয়ার কার্যলয়ে এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খাঁন, করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন, করেরহাট ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সুলতান গিয়াস উদ্দিন জসিম, সাধারণ সম্পাদক শেখ সেলিম, করেরহাট কে এম উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি শাখাওয়াত উল্লাহ রিপন, প্রধান শিক্ষক বাহার উদ্দিন ভূঁইয়া, প্রাক্তন শিক্ষার্থী আলা উদ্দিন আলো, আমিনুল হক সজীব প্রমুখ।

জানা গেছে, করেরহাট উচ্চ বিদ্যালয়ের ১২ শতক জায়গায় ২ কোটি ৭৩ লাখ টাকায় একটি চারতলা ভবন নির্মাণের কাজ শুরু করার প্রক্রিয়ায় রয়েছে। কিন্তু কয়েকদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্যালয়ের মাঠের পাশে মার্কেট নির্মাণের কথা বলে দোকান বরাদ্ধের জন্য প্রধান শিক্ষক বাহার উদ্দিন ভূঁইয়া একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেন। বিজ্ঞপ্তি প্রকাশের পর বিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, প্রাক্তন শিক্ষার্থী ও এলাকাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। মার্কেট নির্মাণ না করতে মানববন্ধন করে তারা।

প্রাক্তন শিক্ষার্থী আলাউদ্দিন আলো ও আমিনুল হক সজিব বলেন, আমরা বিদ্যালয় ভবন নির্মাণের পক্ষে। কিন্তু মাঠ নষ্ট করে মার্কেট নির্মাণ করলে শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ হয়ে যাবে। পাশাপাশি বিদ্যালয়ের সৌন্দর্য্য নষ্ট হবে। আমরা অবিলম্বে মার্কেট নির্মাণের ঘোষণা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি।

করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন বলেন, আমাদের প্রিয় অভিভাবক, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি স্কুলের জন্য একটি বহুতল ভবন বরাদ্ধ দিয়েছেন। শিক্ষার্থী ও এলাকাবাসীর পক্ষ থেকে উনার প্রতি আমরা কৃতজ্ঞ। আমরা চাই ভবন নির্মাণ হোক। কিন্তু মাঠ নষ্ট করে মার্কেট নির্মাণ করার প্রয়োজন নেই। মার্কেট নির্মাণ করতে হলে বিদ্যালয় মাঠের জন্য জায়গা ক্রয় করে তারপর করতে হবে।

এদিকে ভবন নির্মানের জন্য উপজেলা নির্বাহী মোহাম্মদ কর্মকর্তা রুহুল আমিন ৯ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। ওই কমিটিকে আগামী তিন দিনের মধ্যে রিপোর্ট দেওয়ার নিদের্শ দেওয়া হয়।

এ বিষয়ে করেরহাট কেএম উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শাখাওয়াত উল্লাহ রিপন বলেন, আমরা রেজুলেশনের মাধ্যমে স্কুল অ্যান্ড কলেজ হলে মার্কেট নির্মাণের সীদ্ধান্ত গ্রহণ করা হয়। এখন যেহেতু সবাই বিরোধীতা করছে তাই মার্কেট নির্মানের সীদ্ধান্ত বাতিল করা হলো এবং আমরা রেজুলেশন করবো যাতে আগামীতেও কোন মার্কেট নির্মাণ করতে না পারে।

উপজেলা নির্বাহী মোহাম্মদ কর্মকর্তা রুহুল আমিন বলেন, আপাতত মার্কেট নির্মাণের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। ভবন নির্মাণ নিয়ে ৯ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটিকে আগামী তিন দিনের মধ্যে বিষয়টি সমাধান করতে বলা হয়েছে।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!