অস্ত্রের মহড়ার সেই সন্ত্রাসী নিহত বন্দুকের গুলিতে

চট্টগ্রামের বাঁশখালীর সরল ইউনিয়নে প্রকাশ্যে অস্ত্র মহড়াকারি আলোচিত র্শীষ সন্ত্রাসী মো. শের আলী (৪৩) র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। এসময় তার কাছ থেকে ২টি শুটার গান, ১টি এক নলা বন্দুক ও ১৭ রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়।

শুক্রবার (২৪ জুলাই) দিবাগত রাতে সরল ইউনিয়নের হাজীপাড়া এলাকার বেড়িবাঁধে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহত শের আলী দক্ষিণ সরল গ্রামের হাজীরখীল গ্রামের হাসন আহমদের পুত্র।

স্থানীয়রা জানান, গত বছর অন্তত ১০/১২টি অস্ত্রের মহড়া দিয়ে জাফর গ্রুপ ও শের আলী গ্রুপ এলাকায় রণক্ষেত্রে পরিণত করে। এসময় তাদের প্রকাশ্যে অস্ত্রের মহড়া ভিডিও ভাইরাল করেছিলেন গ্রামবাসী। এই নিয়ে চট্টগ্রাম প্রতিদিনে আধিপত্য বিস্তারের অবিশ্বাস্য লড়াই বাঁশখালীর ৯ ইউনিয়নে, অস্ত্রের মহড়া নিত্যদিনের ঘটনা শিরোনামে ভিডিওসহ প্রতিবেদন প্রকাশ করে। ওই ভিডিও ভাইরালের পর র‌্যাব অভিযান চালালে জাফর গ্রুপের জাফর আলম বন্দুকযুদ্ধে নিহত হয়। এর পর শের আলী আত্মগোপনে থাকলেও একচ্ছত্র আধিপত্য বিস্তার করে এলাকা তার নিয়ন্ত্রণে নেয়। শের আলী গ্রুপের পিছনে উচ্চ পদস্থ সাবেক এক সরকারি কর্মকর্তার সহযোগিতা থাকার কথা এলাকায় ব্যাপক প্রচার রয়েছে। তবে ওই প্রশাসনিক কর্মকর্তার নাম মৌখিকভাবে প্রচার থাকলেও মামলা-মোকদ্দমায় কখনও রের্কড হয়নি। দায়িত্বরত অনেক কর্মকর্তা চাকরি হারানোর ভয়ে তা হাসির চলেই এড়িয়ে যেতেন।

প্রসঙ্গত, উপকূলীয় সরল ইউনিয়নে প্রায় ২ হাজার একর খাস জমি রয়েছে। সমুদ্র পাড়ে এসব জমি জেগে উঠেছে। ওই জমি দখল করে চিংড়ি ঘের ও লবণ চাষের আধিপত্য নিয়ে দীর্ঘদিন ধরে খুনাখুনি ও বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে আসছে। সর্বশেষ ২০১৯ সালে জাফর ডাকাত র‌্যাবের বন্দুকযুদ্ধে নিহত হবার কয়েক মাস পূর্বেও জাফর ডাকাতের এক আত্মীয় মাস্টার কবির আহমদের ছেলে আবুল কালাম শের আলী গ্রুপের গুলিতে নিহত হন।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) মো. মাহমুদুল হাসান মামুন বলেন, ‘র‌্যাবের নিয়মিত টহল দল সরলে হাজিপাড়া এলাকায় বেড়িবাঁধের উপর টহল দেওয়ার সময় শের আলী গ্রুপ র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে লিপ্ত হয়। এক পর্যায়ে গুলি বিনিময় থেমে গেলে ঘটনাস্থল থেকে শের আলীর মৃত দেহ ও অস্ত্র উদ্ধার করা হয়।’

এ বিষয়ে বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. রেজাউল করিম মজুমদার বলেন, নিহত শের আলী বহু মামলার দাগি আসামি। তার বিরুদ্ধে বাঁশখালী থানায় হত্যা, ডাকাতি, অস্ত্রসহ বিভিন্ন অপরাধে ৮টি মামলা রয়েছে। এছাড়া ৩টি মামলায় গ্রেপ্তারি পরোয়ানাও রয়েছে। বন্দুকযুদ্ধের ঘটনায় র‌্যাব বাদি হয়ে মামলা দায়ের করেছে বলেও জানান ওসি।

সিএম/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!