চট্টগ্রাম বন্দর/ অন্য জাহাজকে পাশ কাটাতে গিয়েই মুখোমুখি সংঘর্ষে দুই জাহাজ

ক্ষতির পরিমাণ নির্ধারণে তদন্ত কমিটি

চট্টগ্রাম বন্দরে দুটি জাহাজের মুখোমুখি সংঘর্ষে বন্দর চ্যানেলে তিন ঘন্টা জাহাজ চলাচল বন্ধ ছিল। প্রায় তিন ঘণ্টা পর জাহাজ দুটি সরানো হলেও বন্দর কর্তৃপক্ষ বলছে জাহাজ চলাচল বন্ধ ছিল দুই ঘন্টা। কন্টেইনারবাহী একটি জাহাজ এবং টি অয়েল ট্যাংকারের সংঘর্ষে কারণে এই ঘটনা ঘটে। এতে জাহাজ দুটির ইঞ্জিন মোটামুটি ঠিক থাকলেও ক্ষতিগ্রস্ত হয়েছে জাহাজ। শুক্রবার (১৪ জুন) সকাল আটটার দিকে এ দুর্ঘটনা ঘটে। এই ঘটনায় চট্টগ্রাম বন্দর তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেছে।

চট্টগ্রাম বন্দরের সহকারী হারবার মাস্টার ক্যাপ্টেন আতাউল হাকিম সিদ্দিকী বলেন, একটি বিশেষ সংস্থার জাহাজকে ‘সাইড’ দিতে গিয়ে দুটি জাহাজের মুখোমুখি সংঘর্ষ ঘটে। জাহাজ দুটির ইঞ্জিন মোটামুটি ঠিক থাকলেও ক্ষতিগ্রস্ত হয়েছে জাহাজের বডি (কাঠামো)।

chittagong-port-ship-collisions
জাহাজ দুটির ইঞ্জিন মোটামুটি ঠিক থাকলেও ক্ষতিগ্রস্ত হয়েছে জাহাজের কাঠামো

বন্দর সূত্র জানায়, বহির্নোঙর থেকে পণ্য খালাসের উদ্দেশ্যে বন্দরের জেটিতে আসছিল কনটেইনারবাহী জাহাজ এমভি এক্সপ্রেস মহানন্দা। এ সময় বন্দর চ্যানেলের পতেঙ্গা এলাকায় এমটি বুরগান নামের অয়েল ট্যাংকারের সঙ্গে সংঘর্ষ হয়। এতে জাহাজ দুটির সামনের অংশ মুখোমুখি আটকে যায়। এরপর টাগবোটের সহায়তায় কনটেইনার জাহাজটিকে চট্টগ্রাম ড্রাইডকে নিয়ে যাওয়া হয়। অয়েল ট্যাংকারটি রাখা হয়েছে সাত নম্বর ডলফিন জেটিতে।

জানা গেছে, কনটেইনারবাহী এক্সপ্রেস মহানন্দা জাহাজটি শ্রীলঙ্কা থেকে ৭৪৪টি কনটেইনার নিয়ে চট্টগ্রাম বন্দরে আসে। বহির্নোঙ্গর থেকে সেটি বন্দরের জেটির উদ্দেশ্যে আসছিল। অন্যদিকে কুয়েতি অয়েল ট্যাংকার এমটি বুরগান ডলফিন জেটি থেকে বেরিয়ে যাচ্ছিল। একপর্যায়ে দুই জাহাজের মুখোমুখি সংঘর্ষ হয়।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক জানান, বন্দরের ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলমের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি দুর্ঘটনার কারণ, ক্ষতির পরিমাণ নির্ধারণ করে তিন দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবে।

এসসি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!