১৭০ দিনে এসএমই প্ল্যাটফর্মে আসতে পারবে ক্ষুদ্র উদ্যোক্তারা

0

চিটাগাং স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই) বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রামের আগ্রাবাদস্থ অফিসের সম্মেলন কক্ষে ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ‘স্মল ক্যাপিটাল কোম্পানিজ প্ল্যাটফর্ম’ এর উপর সেমিনারের আয়োজন করেছে। একজন ছোট উদ্যোক্তা কিভাবে কম খরচে, অত্যন্ত সহজ নিয়ম-কানুনের মধ্যে সিএসইর এই ‘এসএমই’ প্ল্যাটফর্ম থেকে পুঁজি বা মূলধন সংগ্রহ করবে; এ সব বিষয়ে আলোচনা করেন সেমিনারের মূল বক্তা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ডেপুটি পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক, বিজনেস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান একেএম শাহরোজ আলম, ডিজিম নাহিদুল ইসলাম খান, সোনিয়া হোসাইন, শামসুর রহমান, ডিজিএম অ্যান্ড হেড অফ আইটি মেজবাহ উদ্দিন।

সেমিনারে জানানো হয়, একজন উদ্যোক্তাকে এই প্ল্যাটফর্মের মাধমে পুঁজি সংগ্রহ করতে হলে প্রথমে তাকে তার কোম্পানিকে পাবলিক লিমিটেড কোম্পানি করতে হবে। কোম্পানির পরিশোধিত মূলধনের কোনো বাধ্যবাদকতা নেই, লিস্টিং হওয়ার পর কোম্পানির পরিশোধিত মূলধন ৫ কোটি থেকে সর্বোচ্চ ৩০ কোটি টাকা পর্যন্ত পুঁজি সংগ্রহ করতে পারবেন, এই কোম্পানির বিনিয়োগকারী হবে প্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠান যেমন- ব্যাংক, মার্চেন্ট ব্যাংক, পোর্টফোলিও ম্যানেজার, এসেস্ট ম্যানেজমেন্ট কোম্পানি, ইনস্যুরেন্স কোম্পানি ইত্যাদি। রেসিডেন্ট বা নন রেসিডেন্ট বাংলাদেশি যাদের মিনিমাম নেটওয়ার্থ ১ কোটি টাকা; তারাও কোম্পানির শেয়ার কিনতে পারবেন।

সেমিনারে বলা হয়, এসএমই কোম্পানির সুনাম বৃদ্ধি পাবে। নানাবিধ আয়কর সুবিধা আছে। যদি কোনো কোম্পানি এসএমই প্ল্যাটপর্ম থেকে মূল মার্কেটে যেতে চায়; সে সুবিধাও আছে। সে ক্ষেত্রে সে কোম্পানিকে ৩০ কোটি টাকা থেকে এর বেশি মূলধন সংগ্রহ করতে হবে। এসএমই প্ল্যাটফর্মে আসার জন্য সর্বমোট ১৭০ দিন সময় লাগবে।

এমএ/এএইচ

Loading...
আরও পড়ুন