রৌফাবাদ মিয়ার পাহাড়ে ৩২ অবৈধ স্থাপনা অপসারণ

0

চট্টগ্রাম নগরীর রৌফাবাদ মিয়ার পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের অপসারণে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। উচ্ছেদ অভিযানে পাহাড় ব্যবস্থাপনা কমিটির তালিকাভুক্ত ৩২ ঝুঁকিপূর্ণ অবৈধ স্থাপনা অপসারণ করা হয় এবং ১১ বৈদ্যুতিক মিটার জব্দ করা হয়।

বৃহস্পতিবার (১১ জুলাই) সকালে সদর সার্কেলের সহকারী কমিশনার(ভূমি) মো. ইসমাইল হোসেন, বাকলিয়া সার্কেলের সহকারী কমিশনার(ভূমি) সাবরিনা আফরিন মুস্তাফা এবং চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ফোরকান এলাহি অনুপমের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

রৌফাবাদ মিয়ার পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের অপসারণ।
রৌফাবাদ মিয়ার পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের অপসারণ।

এছাড়াও অভিযানে পরিবেশ অধিদপ্তর, ওয়াসা, পিডিবি, কর্ণফুলি গ্যাস, সিডিএ, সিটি কর্পোরেশনের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ফোরকান এলাহি অনুপম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ঝুঁকি নিয়ে পাহাড়ে বসবাসকারী পরিবারকে সরানোর জন্য আমরা অভিযান চালিয়ে যাচ্ছি। যাতে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে।’

মৌসুমী বায়ু সক্রিয় থাকায় আগামী কয়েকদিন আবহাওয়া অপরিবর্তিত থেকে হালকা থেকে মাঝারি আকারের বৃষ্টিপাতের মধ্যে পাহাড় ধসের সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, বর্ষা মৌসুম এলেই পাহাড় ধসে প্রাণহানির ঘটনা ঘটে। এ কারণে প্রতিবছরই বর্ষার আগে পাহাড়ে ঝুঁকিতে থাকা পরিবারগুলোকে প্রশাসনের পক্ষ থেকে সরে যাওয়ার নির্দেশনা দেওয়া হলেও তা বাস্তবায়ন হয় না। তারপরও প্রশাসন থেকে তাদের সরিয়ে নেয়ার উদ্যোগ নেয়া হয়।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন