আক্রান্ত
১৮৬৯৫
সুস্থ
১৫০৬২
মৃত্যু
২৯০

অনলাইনে নতুন ভোটাররা যেভাবে এনআইডি পাবেন

9

এবার যারা নতুন ভোটার হয়েছেন, তারা খুব সহজে অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করে নিতে পারবেন। পুরনো ভোটাররাও চাইলে এটা পারবেন। এই পদ্ধতিতে আপনি প্রভিশনাল এনআইডি পাবেন, যা বিভিন্ন কাজে ব্যবহার করা যাবে। যারা ভোটার হওয়ার জন্য ছবি তুলেছেন কিন্তু এনআইডি পাননি, তারা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর ব্যবহার করে এনআইডি কার্ডের সাময়িক (প্রভিশনাল) কপি সংগ্রহ করতে পারেন। অথবা আপনি যদি এনআইডি কার্ড হারিয়ে থাকেন, কিন্তু এনআইডি নম্বরটি যদি কোথাও লেখা থাকে তাহলেও আপনি এই পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার চেষ্টা করতে পারেন।

যা যা করতে হবে
প্রথমে ফোন করতে হবে হটলাইন ১০৫ নম্বরে। একটু অপেক্ষা করে তারপর ৯ চাপবেন। ১০৫— একটি টোল ফ্রি কল সেন্টার— খোলা থাকে রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত। শুক্র ও শনিবার ফোন করে লাভ নেই।

হটলাইন থেকে সাড়া মিললে আপনার স্লিপে থাকা ৮ ডিজিটের নম্বর, আইডি কার্ডে যেভাবে আছে ঠিক সেভাবে নিজের নাম, পিতা-মাতার নাম, জন্ম তারিখ এবং ফরমে উল্লেখ করা ফোন নম্বরটি বলতে হবে। সবকিছু সঠিকভাবে বলতে পারলে ফরমে উল্লেখ করা ফোন নম্বরে এসএমএসে পাঠিয়ে দেওয়া হবে আপনার এনআইডি বা জাতীয় পরিচয়পত্রের নম্বরটি।

এবার জাতীয় পরিচয়পত্রের বিবরণী জানার পালা। এজন্য ইন্টারনেট ব্রাউজারে গিয়ে https://services.nidw.gov.bd/registration/new_registration — এই ঠিকানা টাইপ করে প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইন সেবার জন্য প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। সেখান থেকে মেইল-পাসওয়ার্ড নিয়ে https://services.nidw.gov.bd/login -এই ঠিকানায় গিয়ে লগইন করতে হবে।

সব তথ্য সফলভাবে সম্পন্ন হলে আপনার এনআইডির অনলাইন কপি দেখাবে। এটা দিয়ে সব ধরনের কাজ করা যাবে।

বিকল্প উপায়ে এনআইডি ডাউনলোড
যদি অনলাইনে জাতীয় পরিয়পত্রের ওয়েবসাইটে নিবন্ধন কিংবা লগইন করে এনআইডি ডাউনলোড করতে না পারেন, তাহলে আপনার মোবাইল থেকে ১০৫ নম্বরে কল করুন। সেখানে কর্তব্যরত কোনো কর্মকর্তার সঙ্গে কথা বলে প্রয়োজনীয় তথ্য দিয়ে ফোনে মেসেজের মাধ্যমে আপনার প্রভিশনাল এনআইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোডের লিংক পাবেন। সেই লিঙ্কে ক্লিক করুন। আপনার এনআইডির প্রভিশনাল কপি পাবেন। সেখান থেকে ডকুমেন্টটি সেইভ করে প্রিন্ট করে নিলেই হবে। এটি দিয়ে আপাতত অন্তত কিছু কিছু ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের কাজ চালাতে পারবেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

ManaratResponsive
9 মন্তব্য
  1. Mahamud raj বলেছেন

    ভোটার আউডি কার্ড কি ভাবে পাবো

  2. মো নাজিম বলেছেন

    আমি আমার নতুন আডি কাট নিবো

  3. মো নাজিম বলেছেন

    ভোটার আইডি কাট নিবো

  4. মোছা:হ্যাপী আক্তার বলেছেন

    সব তথ্য দেওয়ার পর ও আমি অনলাইনে কার্ড পাচ্ছি না…….

  5. মারুফ খান বলেছেন

    আমার ভোটার আইডি কাট টা কিভাবে পাবো ভোটার নাম্বার 53012524 জন্ম তারিখ 19.11.2001

  6. MARUF KHAN বলেছেন

    আমার ভোটার আইডি কাট টা কিভাবে পাবো ভোটার নাম্বার 53012524 জন্ম তারিখ 19.11.2001

    1. Solaiman বলেছেন

      Ami amar jnmo o amar butar karder nambar tik mtu diyeci kinto hy ken

  7. SB বলেছেন

    আমি ভোটার কাগজে যে মোবাইল নাম্বার দিয়েছিলাম তা ভুলে গেছি।এখন কি করা যায়

  8. md alamin বলেছেন

    আমার কাডটি হারিয়ে গেছে কিন্তুু নামবার কোথাও লেখা নাই, এখন কি করব।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

আরও পড়ুন
ksrm