৯ বছরে ৯ বিয়ে, ফেসবুকে ‘এডিট ছবি’ ছেড়ে প্রেমের ফাঁদ

২৯ বছর বয়সী সোলায়মান পেশায় গার্মেন্টস শ্রমিক। কিন্তু সরকারি কর্মকর্তা, সেনা সদস্য, পুলিশ এবং নৌবাহিনীর পোশাক পরিহিত কর্মকর্তার দেহের উপর নিজের মুখ বসিয়ে এডিট করা ছবি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং মোবাইল এপসের মাধ্যমে অল্প বয়সী মেয়েদের মন কেড়ে নিতেন। এভাবে গত ৯ বছরে সোলায়মান করেছে ৯টি বিয়ে। অবশেষে চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) গোয়েন্দা জালে ধরা পড়লো বিয়ে পাগলা প্রতারক সোলায়মান।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) দিবাগত মধ্যরাতে নগরীর পাহাড়তলী থানা এলাকা থেকে সোলায়মানকে আটক করা হয়। একইসঙ্গে ১৫ বছর বয়সী তার নবম স্ত্রীকে উদ্ধার করা করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সিএমপির গোয়েন্দা বিভাগের (বন্দর) উপ-কমিশনার এসএম মোস্তাইন হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, প্রতারক সোলায়মানের বিরুদ্ধে নবম শ্রেণির এক শিক্ষার্থীর মা আমাদের কাছে অভিযোগ করেন। আমরা ওই অভিযোগের ভিত্তিতে প্রযুক্তি ব্যবহার করে তাকে আটক করি। ব্যাপক জিজ্ঞাসাবাদে সে প্রতারণার মাধ্যমে গত ৯ বছরে নয়টি বিয়ে করেছে বলে আমাদের কাছে স্বীকার করেছে। মূলত মোবাইল এপসের মাধ্যমে নিজের ছবি এডিট করে মেয়েদের প্রেমের জালে আবদ্ধ করতো। আবার কোন কোন স্ত্রীর নামে বিভিন্ন সংস্থা থেকে ঋণ নিয়ে পালিয়ে গিয়ে স্ত্রীকে ডিভোর্স দিতো। আবার কোন কোন স্ত্রীর ভাই-বোন এবং আত্মীয় স্বজনকে চাকরি দেওয়ার কথা বলে টাকা নিয়ে পালিয়ে যাওয়ার ঘটনাও ঘটেছে।

তিনি আরও বলেন, অনেকেই সামাজিক মান-মর্যাদার কথা ভেবে অভিযোগ করেন না। কিন্তু অভিযোগ পেলে আমরা এধরণের অপরাধীকে আইনের আওতায় আনতে পারি। এধরনের অপরাধীরা অল্প বয়সী মেয়েদের টার্গেট করে। আর তার প্রতারিত হয়ে আত্মহত্যার পথও বেচে নিতে পারে। আবার যদি সংসারে বাচ্চা আসে সে সন্তান পিতার পরিচয় সংকটে বেড়ে ওঠে এক অনিশ্চয়তায়। অযত্ন-অবহেলায় ওই সন্তানও বিপথে চলে যেতে পারে। তখন সেটা সবার জন্যই ক্ষতি। সুতরাং এই ধরনের প্রতারণা বাড়তে দেওয়া যাবে না। সবাইকে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। পুলিশ সব সময় আপনাদের পাশে থাকবে।

জানা গেছে, মাত্র ১৭ বছর বয়সে সোলায়মান বরগুনা থেকে জীবিকার অন্বষনে আসেন চট্টগ্রামে। ৮ হাজার টাকা বেতনের কাজ নেন নগরীর একটি গার্মেন্টসে। পেশায় শ্রমিক হলেও সামাজিক যোগাযোগ মাধ্যম আর মোবাইল ফোনে অল্প বয়সী মেয়েদের সাথে কথা বলে তাদেরকে পটিয়ে প্রতারণার জালে ফেলে বিয়ে করার এক অভিনব শিল্প রপ্ত করেন গার্মেন্টস শ্রমিক সোলায়মান। একজন বিয়ে করে পর্যাপ্ত টাকা পয়সা হাতিয়ে তাকে ছেড়ে পিছু নিতেন অন্যজনের।

সোলায়মানের সর্বশেষ প্রতারণার শিকার স্ত্রীর মা বাদি হয়ে পাহাড়তলী থানায় মামলা দায়ের করেছেন। অন্যরাও তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

এফএম/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!