২৮ বছর পর চট্টগ্রাম পেল নারী সাংসদ, ৫০ বছরে মোটে তিনজন

চট্টগ্রামের ইতিহাসে ২৮ বছর পর কোনো আসনে নারী সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ফটিকছড়ির খাদিজাতুল আনোয়ার সনি। এর আগে ১৯৯৬ সালে চট্টগ্রাম-১৩ আসনের উপনির্বাচনে বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন মমতাজ বেগম। গত ৫০ বছরেই চট্টগ্রামের ইতিহাসে খাদিজাতুল আনোয়ার সনিসহ মাত্র তিনজন নারী সরাসরি ভোটে নির্বাচিত হয়ে সংসদে গেছেন। যদিও একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত আসনের সংসদ সদস্য ছিলেন সনি।

২৮ বছর পর চট্টগ্রাম পেল নারী সাংসদ, ৫০ বছরে মোটে তিনজন 1

এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে নৌকার প্রতীক নিয়ে ভোটে লড়েন খাদিজাতুল আনোয়ার সনি।

রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত হওয়া নির্বাচনের চূড়ান্ত ফলাফলে দেখা গেছে, নৌকা প্রতীকে ১ লাখ ৩৭০ ভোট পেয়েছেন সনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী তরমুজ মার্কার স্বতন্ত্র প্রার্থী হোসাইন মোহাম্মদ আবু তৈয়ব পেয়েছেন মাত্র ৩৬ হাজার ৫৮৭ ভোট।

সনির পিতা রফিকুল আনোয়ার ফটিকছড়ি আসন থেকে ১৯৯৬ ও ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২৩ বছর পর বাবার আসনে বসলেন সনি।

এর আগে ১৯৯১ সালে চট্টগ্রাম-৮ আসনসহ একাধিক আসনে ভোট করেন বিএনপির খালেদা জিয়া। সেবার চট্টগ্রাম-৮ আসন থেকে নির্বাচিত হলেও আসনটি তিনি ছেড়ে দিয়ে ফেনী-১ আসন থেকে সংসদে প্রতিনিধিত্ব করেন তিনি। পরে ওই আসনের উপনির্বাচনে বিএনপির আমিরু খসরু মাহমুদ চৌধুরী নির্বাচিত হন।

এর পর চট্টগ্রাম-১ আসন থেকে ১৯৯৬ সালে আবারও খালেদা জিয়া নির্বাচিত হন। কিন্তু ওই আসনের এমপি হিসেবে তিনি শপথ নেননি। পরে উপনির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগের ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এর আগে ১৯৮৮ সালে বিতর্কিত সামরিক শাসক এরশাদের আমলে চট্টগ্রাম-১০ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন কামরুন নাহার জাফর। এর আগে দুই দফা সংরক্ষিত আসনের এমপি ছিলেন তিনি।

আরএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!