সাগরিকায় নির্মাণ সামগ্রী পরীক্ষণে আধুনিক পরীক্ষাগার উদ্বোধন

চট্টগ্রাম নগরীর সাগরিকায় নির্মাণ সামগ্রী পরীক্ষণের একটি আধুনিক পরীক্ষাগার স্থাপন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। রোববার (২৯ সেপ্টেম্বর) সকালে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এর উদ্বোধন করেন।

সংশ্লিষ্ট সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সাগরিকায় সিটি করপোরেশন স্টোর এরিয়ায় দুই হাজার বর্গফুট জায়গায় এই ল্যাবটি স্থাপন করা হয়। যন্ত্রপাতি আমদানিসহ শীতাতপ নিয়ন্ত্রিত ল্যাব ভবন নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২ কোটি টাকা। ল্যাবের যন্ত্রপাতি ইংল্যান্ড থেকে আমদানিকৃত। এই ল্যাবে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমপ্রেসার মেশিন, ইমপেক্ট ক্রেস্টার, এগ্রিগেট ক্রাসিং মেশিন, অ্যগ্রিগেট ইমপেক্ট ভ্যালু যন্ত্রাংশ, কমপেক্ট কোর ড্রিল মেশিন, লস এনজেন্স এবরেশন মেশিন, চালনী, মটার মিক্সাচার, অটোমেটিক ভাইকেট মেশিন, ফিল্ড সিবিআর মেশিন, প্রোক্টর কমপেকশন মেশিন, অটোমেটিক পেনট্রোমিটার, রিং অ্যান্ড বল মেশিন, ইলেকট্রনিক ব্যালেন্স, কনক্রিট মেশিন, ও সেন্ড কোন ইত্যাদি মেশিন রয়েছে। এ মেশিনগুলোর মাধ্যমে সিলিন্ডার, পাথর টেস্ট ও ইটের টেস্ট, বস্তুর ওজন মাপক যন্ত্র (পানি ও বালি), আমেরিকান ও বিট্রিশ পদ্ধতিতে পাথর পরীক্ষা, পাথর ও বালির গ্রেডিং বের করা, বালি, সিমেন্ট পানি দিয়ে মিক্সার করে ছোট ছোট ব্লক প্রস্তুতকরণ, যা পরবর্তীতে মেশিনে টেস্ট করা হয়ে থাকে। এ ছাড়া আরো রয়েছে সিমেন্টে জমাট বাঁধার সময় নির্ধারণ, ফিল্ডে মাটির গুণাগুণ পরীক্ষা, বিটুমিন, মৃত্তিকা ও ম্যাটেরিয়াল টেস্ট ও বালির গুণাগুণ পরীক্ষা, বিভিন্ন রেঞ্জের পরিমাপক।

জানা যায়, কয়েকটি প্রতিষ্ঠানে থাকলেও এ ধরনের আধুনিক যন্ত্রপাতি সম্বলিত কোন পরীক্ষাগার চট্টগ্রাম নগরীতে নেই। এই প্রথম চসিক এ ধরনের একটি আধুনিক ল্যাব স্থাপন করেছে। এর মাধ্যমে নগরীর সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান নির্মাণ সামগ্রী ব্যবহারের ক্ষেত্রে সুফল ভোগ করতে পারবে।

ল্যাব উদ্বোধকালে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘ল্যাবের অভাবে নির্মাণ সামগ্রী বাহির থেকে পরীক্ষা করতো চসিক। এতে সময় ও অর্থের অপচয় হতো। এই ল্যাব প্রতিষ্ঠার মধ্যদিয়ে সিটি করপোরেশনের সময় ও অর্থ সাশ্রয় হবে। এছাড়া নির্মাণ সামগ্রী নিয়ে নগরবাসীর মধ্যে অনেক মুখরোচক কথা বলা হতো। এই ল্যাব হওয়ায় নগরবাসীর মধ্যে সেই বিভ্রান্ত দূরীভূত হবে।’

তিনি আরো বলেন, ‘এ ল্যাব চসিক ব্যবহার করবে তা নয়; চসিকের বাইরে যে কোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান তাদের নির্মাণ সামগ্রী পরীক্ষা করতে পারবে।’

নগরীর সকল সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানকে নির্মাণ সামগ্রী ব্যবহারের পূর্বে এ ল্যাব থেকে পরীক্ষা-নিরীক্ষা করে ব্যবহারের আহ্বান জানান মেয়র। উদ্বোধনের পর মেয়র ল্যাবের যন্ত্রাংশসমূহ প্রত্যক্ষ করেন।

এ সময় রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল, চসিক প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমেদ, নবাগত প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল সোহেল আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু ছালেহ, কামরুল ইসলাম, আনোয়ার হোসেন, মনিরুল হুদা, সুদীপ বসাক প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!