রোহিঙ্গাদের কারণে কক্সবাজারের ৬ হাজার একর বনভূমি উজাড়

সংসদীয় স্থায়ী কমিটির তথ্য

কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভা। শুক্রবার (১৮ অক্টোবর) কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি ও সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

সভায় গত ২ বছরে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের কারণে কক্সবাজার জেলার ৬ হাজার এক বনভূমি উজাড় (ক্ষতির পরিমাণ ৪ হাজার ২২০ কোটি টাকা) হয়েছে বলে তথ্য প্রকাশ করা হয়। ।

সংসদীয় কমিটির সভায় রোহিঙ্গাদের আগমন ও আশ্রয়ের কারণে এখানকার বন ও পরিবেশের যে ক্ষতি হয়েছে, পাশাপাশি স্থানীয় জনগোষ্ঠী যে পরিমাণ ক্ষতিগ্রস্ত হয়েছে, তা আবার কিভাবে পূরণ করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এতে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন আহমদ, প্রতিমন্ত্রী হাবিবুন নাহার এমপি, কমিটির সদস্য জাফর আলম এমপি, রেজাউল করিম বাবলু এমপি, খোদেজা নাসরিন এমপি, আক্তার হোসেন এমপি, সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, অতিরিক্ত সচিব প্রশাসন (প্রশাসন), পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, বিভাগীয় বন কর্মকর্তারা।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!