রোদে ধুলো, বৃষ্টিতে কাদা— এই নিয়ে আনোয়ারার রুস্তমহাট

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বটতলী ইউনিয়নের রুস্তমহাটে অধিকাংশ সড়ক ও ফুটপাত দখল নিত্যদিনের ঘটনা। এর মধ্যে একদিনের গুঁড়িগুঁড়ি বৃষ্টিতিই সড়কে জমেছে কাদাপানি, আবার রোদে থাকে প্রচণ্ড ধুলোবালি। এ ভোগান্তি থেকে মুক্তি মিলছে না এলাকাবাসীর।

স্কুল-কলেজের শিক্ষার্থী ও সাধারণ পথচারীরা জানালেন, কর্তৃপক্ষের অপরিকল্পিত আচরণে বৃষ্টি বা রোদ দুটোতেই অন্তহীন ভোগান্তির শিকার হতে হয়।

শনিবার (২৮ ডিসেম্বর) সকালে সরেজমিনে দেখা গেছে, একদিনের অল্প বৃষ্টিতে কাদাপানিতে জমে আছে সড়ক। গুঁড়িবৃষ্টির কারণে সড়কের কোথাও জমেছে পানি, কোথাও কাদাযুক্ত মাটি মাড়িয়ে পথ চলতে হচ্ছে। এছাড়া রুস্তমহাট বাজার থেকে হযরত শাহ্ মোহছেন আউলিয়া মাজার সড়ক পর্যন্ত অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানদার সামনের সড়ক ও ফুটপাত দখল করে রেখেছে। এ ফুটপাত ফলমূলের দোকান এবং দোকানের সরঞ্জাম, পান-সিগারেট, ফল ও বিক্রেতাদের দখলে। কেউ বেঞ্চ বা গাড়ি বসিয়ে আবার কেউ দোকানের মালামাল ফুটপাতের ওপর রেখে এ দখল বজায় রেখেছেন।

অন্যদিকে সড়কের উপর পার্কিং, ভ্রাম্যমাণ দোকান, ফেরিওয়ালা, কাঁচাবাজার, মোড়ে মোড়ে গাড়ির বিশৃঙ্খল জটলা, যাত্রী ওঠানামা ইত্যাদির কারণে জনদুর্ভোগ বাড়ছে আরও।

কলেজ শিক্ষার্থী সাদিয়া সুলতানা এমি বলেন, ‘ফুটপাত দিয়েও হাঁটার কোনো উপায় নেই। ফুটপাতগুলো দোকানিরা দখল করে রেখেছে। সড়কের কাদাপানি দিয়ে আমাদের হাঁটাচলা করতে হয়।

রোদে ধুলো, বৃষ্টিতে কাদা— এই নিয়ে আনোয়ারার রুস্তমহাট 1

রুস্তমহাট ব্যবসায়ী সমিতির সভাপতি নুরুল ইসলাম বলেন, ‘উপজেলার জন্য রুস্তমহাট একটি গুরুত্বপূর্ণ বাজার। এছাড়া দূর থেকে মাজার জিয়ারতের উদ্যোশে হাজারো মানুষ আসেন এখানে। সড়কটি মেরামত খুবই জরুরি। তবে সড়কের উপর বাজারের ইজারাদাররা ভাসমান দোকান বসিয়ে সড়কে যানজট সৃষ্টি করে। উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট কয়েকবার অভিযান চালালেও কয়েক ঘণ্টা পেরোলেই একই চিত্রে ফিরে আসে।

আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় বটতলী ইউপি চেয়ারম্যান অধ্যাপক এম.এ মান্নান চৌধুরী বলেন, ‘এটি গুরুত্বপূর্ণ সড়ক। এ সড়ক দিয়ে রায়পুর, জুঁইদন্ডী, বরুমছড়া ইউনিয়নের কয়েক হাজার মানুষ যাতায়াত করে। সড়কের বাজারের অংশ বাড়ানো হলে কাদাপানি ও যানজট কমে যাবে। এ জন্য মন্ত্রী মহোদয়কে জানিয়েছি। আশা করছি শীঘ্রই কাজ হবে।’

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!