রেল ‘শ্রমিকলীগ নেতার’ কান্ড, চাঁদা না পেয়ে পার্কিংয়ে হামলা-ভাঙচুর

চাঁদা না পেয়ে চট্টগ্রাম রেলস্টেশনের পার্কিং এলাকায় হামলার ঘটনা ঘটেছে। অভিযোগ উঠেছে, রেল শ্রমিকলীগ নেতা সিরাজের অনুসারীরা এ হামলা চালিয়েছে। এ সময় তারা কর্মচারীদের জন্য নির্ধারিত শৌচাগারে ভাংচুর চালায়। এ ঘটনায় কোতোয়ালী থানায় দায়ের হয়েছে অভিযোগ। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) রাতে চট্টগ্রাম রেল স্টেশনে এ ঘটনা ঘটে।

জানা যায়, এসএ করপোরেশন নামে একটি প্রতিষ্ঠানের লিজের জায়গায় নতুন রেলওয়ে স্টেশনের গাড়ি ও এরিয়া পার্কিং রয়েছে। পার্কিং লাগোয়া শ্রমিক কর্মচারীদের ব্যবহারে একটি শৌচাগার রয়েছে।

রেল শ্রমিকলীগের স্টেশন শাখার সাধারণ সম্পাদক পরিচয়ে দীর্ঘদিন ধরে রেলের সাবেক সিনিয়র সাব এসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার (রেডিও) কামাল পারভেজ বাদল ও তার দলবল ৫০ হাজার টাকা চাঁদা দাবি করে আসছে। চাঁদা না পেয়ে শুক্রবার রাতে চট্টগ্রাম রেল স্টেশনে পার্কিং এলাকায় হামলা চালায়। তারা পার্কিং এলাকায় কর্মচারীদের ব্যবহারের শৌচাগার ভাংচুর করে। এ সময় কয়েকজন কর্মচারীকে মারধরেরও অভিযোগ পাওয়া গেছে।

এ ঘটনায় রেল স্টেশন পার্কিংয়ের সুপারভাইজার আব্দুর রশিদ হামলার ঘটনায় জড়িত কামাল পারভেজ বাদল ও মো. জুয়েল প্রকাশ টোকাই জুয়েলে নামে কোতোয়ালী থানা অভিযোগ দায়ের করেছেন।

তবে কামাল পারভেজ বাদল নিজেকে রেল স্টেশন শাখা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক দাবি করলেও তা নাকচ করেছে রেল শ্রমিকলীগ চট্টগ্রাম শাখার সভাপতি আশরাফ আলী।

তিনি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘রেল শ্রমিকলীগের গঠনতন্ত্র অনুযায়ী এই অঞ্চলে চট্টগ্রাম শাখা ছাড়া আর কোন কমিটি নেই। কেউ যদি রেল স্টেশন শাখার সাধারণ সম্পাদক দাবি করে তা পুরোই অবৈধ ও বেআইনি। এছাড়া রেল শ্রমিকলীগের বর্তমান কমিটিতে কামাল পারভেজ বাদল নামের কেউ নেই।’

এ বিষয়ে কামাল পারভেজ বাদলের সঙ্গে যোগাযোগ করতে একাধিকনার চেষ্টা করেও মুঠোফোন বন্ধ থাকায় সংযোগ পাওয়া যায়নি।

তবে রেল শ্রমিকলীগের একাংশের নেতা মো. সিরাজ উল্লাহ চট্টগ্রাম প্রতিদিনকে জানান, কামাল পারভেজ বাদল রেল শ্রমিকলীগের স্টেশন শাখার সাধারণ সম্পাদক। তবে তিনি চাঁদা দাবি কিংবা পার্কিং এলাকার হামলার ঘটনা সম্পর্কে জানেন না।

রেল শ্রমিকলীগ স্টেশন শাখার কমিটির বৈধতা বিষয়ে তিনি বলেন, ‘স্টেশন একটি গুরুত্বপূর্ণ এলাকা। তাই এখানে একটি কমিটি প্রয়োজন ছিল বলেই এটি ম্যানেজ করা হয়েছে।’

সিএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!