রক পাইথনসহ ২৬ অজগর অবমুক্ত চুনতি অভয়ারণ্যে

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় চুনতি অভয়ারণ্যে ছোট-বড় ২৬টি অজগর সাপ অবমুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার চুনতি অভয়ারণ্যে ইন্ডিয়ান রক পাইথন প্রজাতির ১৬টি ছোট বাচ্চা, ১০টি বড় প্রজাতির অজগর সাপ অবমুক্ত করা হয়।

জানা গেছে, চট্টগ্রাম চিড়িয়াখানায় ক্যাপ্টিভ ব্রিডিংয়ের মাধ্যমে জন্ম নেওয়া ১৬টি বাচ্চা সাপ এবং বিভিন্ন সময়ে উদ্ধারকৃত ১০টি অজগর সাপ চুনতি অভয়ারণ্য এলাকার নিরাপদ স্থানে অবমুক্ত করার নির্দেশ দেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

সাপগুলো অবমুক্ত করার সময় উপস্থিত ছিলেন লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরীফ উল্যাহ, চুনতি বন্যপ্রাণী ও জীব বৈচিত্র্য কর্মকর্তা নুরুজ্জাহান, চট্টগ্রাম চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মো. শাহাদত হোসেন শুভ, চুনতি বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেনসহ স্থানীয় জনপ্রতিনিধিরা।

চুনতি বন্যপ্রাণী ও জীব বৈচিত্র্য কর্মকর্তা নুরুজ্জাহান জানান, অবমুক্ত সাপগুলো চুনতির অভয়ারণ্য এলাকার নিরাপদ স্থানে ছেড়ে দেওয়া হয়েছে। সাপগুলো অবাধে বিচরণ করে বিভিন্ন ধরনের আহার গ্রহণ করতে পারবে।

লোহাগাড়ার ইউএনও শরীফ উল্যাহ জানান, জেলা প্রশাসকের নির্দেশে চট্টগ্রাম চিড়িয়াখানায় সংরক্ষিত ছোট-বড় ২৬ টি অজগর সাপগুলো চুনতি অভয়ারণ্যে অবমুক্ত করা হয়। এই এলাকাটি সাপের জন্য উপযুক্ত পরিবেশ এবং এখানে সাপগুলো বিভিন্ন পোকামাকড় খেয়ে বেঁচে থাকতে পারবে।

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!