মায়ানমার থেকে এলো পেঁয়াজের প্রথম চালান

মায়ানমার থেকে আমদানি করা দুই কনটেইনার পেঁয়াজ দেশে এসে পৌঁছেছে। চট্টগ্রাম সমুদ্র বন্দর দিয়ে এলসি হওয়া পেঁয়াজের প্রথম চালান এটি।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম বন্দর থেকে ৫৮ মেট্রিকটন পেঁয়াজ খালাস করা হয়েছে। পেঁয়াজের আমদানিকারক প্রতিষ্ঠান চট্টগ্রাম আগ্রাবাদের কায়েল স্টোর।

চট্টগ্রাম উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপপরিচালক ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল বলেন, পেঁয়াজের প্রথম চালানটি দেশে ঢুকেছে। এরপর পাকিস্তান থেকে এসেছে ১১৬ টন। আশাকরি, পাইপ লাইনে থাকা অন্যান্য আমদানিকারকের পেঁয়াজও দ্রুত দেশে ঢুকবে। এতে বাজারে পেঁয়াজের দাম কমে যাবে।

খাতুনগঞ্জের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী সোলাইমান বাদশা বলেন, দেশে পেঁয়াজের সংকট আর থাকবে না। চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে পেঁয়াজ আসতে শুরু করেছে। সুতরাং ব্যবসায়ী ও সাধারণ ক্রেতাদের মাঝে যে হা-হুতাশ সৃষ্টি হয়েছিল সেটা কেটে যাবে। মঙ্গলবার মায়ানমারের পেঁয়াজ ৬০ থেকে ৬৫ টাকায় পাইকারিতে বিক্রি হচ্ছে। যা আরও কমার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র থেকে ১ লাখ ৪৭ হাজার ৫৫৪ টন পেঁয়াজ আমদানির জন্য ৩২২টি অনুমতিপত্র (আইপি) নিয়েছেন ব্যবসায়ীরা।

এএস/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!