বিদেশগামীদের জন্য পিসিআর ল্যাব বসল চট্টগ্রাম বিমানবন্দরে, ফি দেবে সরকার

দীর্ঘ প্রতীক্ষার পর চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের দ্রুততম সময়ে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব চালু হচ্ছে সোমবার (৩ জানুয়ারি)। পরীক্ষামূলক কার্যক্রম অবশ্য শুরু হয়ে গেছে এরই মধ্যে। শুধু এই পিসিআর ল্যাব না থাকার কারণে বিশেষ করে দুবাইগামী যাত্রীরা চট্টগ্রাম থেকে দুবাই যেতে পারছিল না এতোদিন।

রোববার (২ জানুয়ারি) এর উদ্বোধন করলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) আহমেদুল কবীর। এর আগে ২৯ ডিসেম্বর ল্যাব স্থাপনে অবকাঠামো নির্মাণের কাজ শেষ হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রামের বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, ‘বিমানবন্দরে মেশিনারি জিনিসপত্র বসানো হয়েছে। এখন থেকে চট্টগ্রাম থেকেই পিসিআর পরীক্ষার সনদ নিয়ে যাত্রীরা দুবাই যেতে পারবেন। সোমবার থেকে চলবে ল্যাব।’

বিদেশগামীদের জন্য পিসিআর ল্যাব বসল চট্টগ্রাম বিমানবন্দরে, ফি দেবে সরকার 1

জানা গেছে, বিমানবন্দরে দ্রুতগতির করোনা পরীক্ষার জন্য ১ হাজার ৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এই ‘ফি’ অবশ্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক পরিশোধ করা হবে। এক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতগামী বাংলাদেশি কর্মীদের কাছ থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে টেস্টের জন্য কোনো ফি আদায় করা যাবে না।

এক্ষেত্রে যাত্রীকে পাসপোর্ট, টিকেট, কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সনদ ও ভিসার ফটোকপি নিয়ে যাত্রার ন্যূনতম ৬ ঘন্টা আগে চট্টগ্রাম বিমানবন্দরে উপস্থিত হয়ে ল্যাবে স্যাম্পল দিতে হবে।

চট্টগ্রাম বিমানবন্দর ঘুরে দেখা গেছে, মূল হলের বাইরে আন্তর্জাতিক যাত্রী বহির্গমনের গেইটের পাশে নির্মাণ করা হয়েছে রেজিস্ট্রেশন বুথ। হাতের বামপাশে সারিবদ্ধভাবে করা হয়েছে পাঁচটি বুথ। মাঝপথে গলি রেখেই সামনাসামনি রুম তৈরি করা হয়েছে— সেখানেই ল্যাব স্থাপিত হয়েছে। বাইরে রেজিস্ট্রেশন করেই যাত্রীরা চলে যাবেন নিদিষ্ট বুথে। সেখানে হবে পিসিআর পরীক্ষা।

কোভিড-১৯ শনাক্তকরণের জন্য চারটি প্রতিষ্ঠানকে বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের অনুমতি দেওয়া হয় গত ৫ ডিসেম্বর। এই চারটি প্রতিষ্ঠান হলো চট্টগ্রামের শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরি ক্লিনিক, কুমিল্লার মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড, ঢাকার ল্যাবএইড লিমিটেড ও প্রেসক্রিপশন পয়েন্ট।

ল্যাবের জন্য অবকাঠামোর নির্মাণকাজ করে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। সংস্থাটির নির্বাহী প্রকৌশলী মো. মহসিন বলেন, চার প্রতিষ্ঠান তাদের মেশিনারি বসানোর মাধ্যমে পরীক্ষার ব্যবস্থা করবেন। অবকাঠামো নির্মাণকাজে প্রায় ২৯ লাখ টাকা ব্যয় হয়েছে।

এদিকে চট্টগ্রাম থেকে দুবাই ফ্লাইট না থাকার ফলে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টিকিট করতে হয়েছে যাত্রীদের। এতে প্রতি টিকিট ৯৫ হাজার থেকে ১ লক্ষ ১০ হাজার টাকা নিচ্ছে উড়োজাহাজ পরিচালনাকারী সংস্থাগুলো। এছাড়াও নানা হয়রানির শিকার হচ্ছেন যাত্রীরা।

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ম্যানেজার উইং কমান্ডার এম ফরহাদ হোসেন খান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, প্রথমেই বাংলাদেশ এয়ারলাইন্স দুবাই বা সংযুক্ত আরব আমিরাতের ফ্লাইট চালু করবে।

প্রসঙ্গত, গত ৪ আগস্ট ৬ ঘন্টার মধ্যে যাত্রীদের পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ সার্টিফিকেট ছাড়া প্রবেশে নিষেধাজ্ঞা দেয় সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এশিয়ার মধ্যে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, আফগানিস্তান, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, নেপালকে একটি তালিকায় রেখেছে আরব আমিরাত। এ দেশগুলোকে দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, বিমানবন্দরে ফ্লাইট ছাড়ার ৬ ঘন্টার মধ্যে রেপিড পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করে নেগেটিভ রিপোর্টপ্রাপ্ত যাত্রীরাই কেবল আরব আমিরাতে প্রবেশ করতে পারবেন। তবে তারা আরব আমিরাতে প্রবেশ করার পর আবার দ্বিতীয় দফায় করোনা পরীক্ষা করা হবে।

এদিকে চট্টগ্রাম বিমানবন্দরের এই পিসিআর ল্যাবের কার্যক্রম সমন্বয়, তদারকি ও পরিচালনার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রামের বিভাগীয় পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীরকে সভাপতি এবং ফৌজদারহাটের বিশেষায়িত হাসপাতাল বিআইটিআইডির ল্যাবপ্রধান ডা. শাকিল আহমেদকে সদস্য সচিবকে একটি কমিটি গঠন করা হয়েছে। এর সদস্যরা হলেন— শাহ্ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান, চট্টগ্রামের সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী, স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মহসিন, চট্টগ্রাম বন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাবেদ এবং শাহ্ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. জয়নাল আবেদীন শরীফ।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!