বাসায় কাজের লোক রাখায় ৬ নির্দেশনা আদালতের

বাসায় গৃহকর্মী বা কাজের লোক নিয়োগের ক্ষেত্রে সতর্কতার জন্য ৬ দফা নির্দেশনা দিয়েছেন আদালত। ঢাকার ইডেন কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী পারভীন মামলার রায়ের পর্যবেক্ষণে আদালত এ নির্দেশনা দিয়েছেন।

রোববার (৪ অক্টোবর) দেওয়া রায়ে নিহত মাহফুজা চৌধুরী পারভীনের বাসার দুই গৃহকর্মী রিতা আক্তার ওরফে স্বপ্না ও রুমা ওরফে রেশমাকে মৃত্যুদণ্ড দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান।

গৃহকর্মীর হাতে বাসার গৃহকর্ত্রী হত্যার ঘটনাকে জঘন্য ও নির্মম বলে অভিহিত করে আদালত এমন নির্মম ঘটনা এড়াতে ৬ দফা নির্দেশনাও দেন।

নির্দেশনাগুলো হলো—
১. বাসা বাড়িতে নতুন গৃহকর্মী নিয়োগের পর অন্তত ৯০ দিন পর্যবেক্ষণে রাখতে হবে। তারা কোনো অন্যায় করলে মারধর না করে কাছের থানা বা সমাজসেবা কর্মকর্তাকে অবহিত করতে হবে।

২. গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে তার বিস্তারিত তথ্য, ছবি ও জাতীয় পরিচয়পত্রের কপি রাখতে হবে। যার একটি কপি কাছের থানায় জমা দিয়ে রাখতে হবে।

৩. বাসার মূল গেটে সিসি ক্যামেরা না থাকলে ক্যামেরা স্থাপন করতে হবে।

৪. অন্য কোনো গৃহকর্মীর মাধ্যমে গৃহকর্মী নিয়োগ করলে যার মাধ্যমে নেওয়া হচ্ছে তারও বিস্তারিত তথ্য রাখতে হবে এবং থানায় জমা দিতে হবে।

৫. কোনো সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে গৃহকর্মী নিয়োগ করলে সেই প্রতিষ্ঠান সম্পর্কেও তথ্য রাখতে হবে। ওই প্রতিষ্ঠানের লাইসেন্স না থাকলে সংশ্লিষ্ট থানাকে অবহিত করতে হবে।

৬. গৃহকর্মী সরবরাহ প্রতিষ্ঠানকেও গৃহকর্মীর ছবি রাখতে হবে এবং এর একটি কপি সংশ্লিষ্ট থানায় দিতে হবে।

২০১৯ সালের ১০ ফেব্রুয়ারি রাজধানীর এলিফেন্ট রোডের দুই গৃহকর্মীর হাতে নিজ বাসায় খুন হন ইডেন কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী। এ ঘটনায় নিহতের স্বামী মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা পরে মামলা দায়ের করেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!