পেকুয়ায় প্যারাবন কেটে চিংড়িঘের নির্মাণ, বনরক্ষীদের লক্ষ্য করে গুলি

পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের বিচ্ছিন্ন দ্বীপ করিয়ারদিয়ায় উপকূলীয় প্যারাবন কেটে চিংড়িঘের তৈরি করছে প্রভাবশালীরা। প্যারাবন নিধন রুখতে অভিযান চালালে বনরক্ষীদের লক্ষ্য করে গুলিবর্ষণ করে প্রভাবশালীরা।

বন বিভাগ সূত্রে জানা গেছে, মাতারবাড়ী উপকূলীয় বন বিভাগের আওতাধীন পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের কয়িয়ারদিয়ায় প্যারাবন কেটে চিংড়িঘের তৈরি করছিল জিয়াবুল ও আজিজ নামের দুই প্রভাবশালীর নেতৃত্বে কয়েকটি চক্র। প্যারাবন নিধনের খবর পেয়ে শনিবার (১৯ অক্টোবর) দুপুরে অভিযান চালায় বনবিভাগ। এ সময় প্যারাবন নিধনে নিয়োজিতরা বনকর্মীদের লক্ষ্য করে কয়েক রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে। বনরক্ষীরা তাদের আটকের চেষ্টা চালালে অস্ত্রধারীরা পালিয়ে যায়। পরে ঘটনাস্থল থেকে মনছুর নামের এক ব্যক্তিকে আটক করে বন বিভাগ। আটক মনছুর মাতারবাড়ী হন্দ্রাবিল গ্রামের বাসিন্দা।

উপকূলীয় বন বিভাগের গোরকঘাটা রেঞ্জ কর্মকর্তা হাবিবুল হক বলেন, সম্প্রতি প্যারাবন কেটে করিয়ারদিয়ার কয়েকটি চক্র চিংড়িঘের তৈরি করছিল। এসব ঘের নির্মাণকারীদের বাধা দেওয়ায় ওই এলাকার আজিজ ও জিয়াবুল বনকর্মীদের উপর কয়েকদফা হামলার চেষ্টা চালিয়েছে।

তিনি আরও বলেন, জেএম ঘাট বন বিট কর্মকর্তা নুরুল হোছাইন চৌধুরী ও স্পেশাল ফোর্সের সেকেন্ড ইন কমান্ড আহসানুল কবিরের নেতৃত্বে বনকর্মীরা শনিবার দুপুরে করিয়ারদিয়া এলাকায় অভিযান চালায়। অভিযানকালে ঘের নির্মাণকারী জিয়াবুল ও আজিজ বনকর্মীদের লক্ষ্য করে কয়েক রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে শ্রমিকদের নিয়ে পালিয়ে যায়। তবে মনছুর নামের সন্দেহভাজন একজনকে আটক করে বন বিভাগ। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

এদিকে প্যারাবন নিধনের বিষয়টি অস্বীকার করে অভিযুক্ত আজিজ বলেন, আমরা প্যারাবন নিধনে জড়িত নয়। প্যারাবনের একটি গাছও আমরা কাটিনি।

সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!